বিজ্ঞাপন

দ্বিতীয় ধাপে ১২৯ উপজেলার নির্বাচন ১৮ মার্চ

February 7, 2019 | 3:53 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: পঞ্চম উপজেলা পরিষদের দ্বিতীয় দফার নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৮ মার্চ ১২৯ উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এই তফসিল ঘোষণা করেন।

তফসিল অনুযায়ী, এই ধাপের নির্বাচনের জন্য প্রার্থীরা আগামী ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। পরে ২০ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে এবং বাছাইয়ে বৈধ ঘোষিত প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৭ ফেব্রুয়ারি।

বিজ্ঞাপন

হেলালুদ্দীন আহমদ বলেন, দ্বিতীয় ধাপে পাঁচ বিভাগের ১৭টি জেলার ১২৯টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এই ১২৯টি উপজেলার মধ্যে রংপুর বিভাগের ঠাকুরগাঁও, রংপুর, গাইবান্ধা ও দিনাজপুর— এই চার জেলার সব উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। অন্যদিকে রাজশাহী বিভাগের বগুড়া, নওগাঁ ও পাবনা; সিলেট বিভাগের সিলেট ও মৌলভীবাজার, ঢাকা বিভাগের গোপালগঞ্জ ও ফরিদপুর জেলা এবং চট্টগ্রাম বিভাগের রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলার সব উপজেলাতেও নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসি সচিব জানান, এই জেলাগুলোর বাইরে নোয়াখালী জেলার হাতিয়া উপজেলা এবং উত্তর চট্টগ্রামের উপজেলাগুলোতেও নির্বাচন হবে ১৮ মার্চ। এই উপজেলাগুলো হলো— সীতাকুণ্ড, সন্দীপ, রাঙ্গুনিয়া, ফটিকছড়ি, হাটহাজারি, রাউজান ও মীরশরাই। আর কক্সবাজার জেলার শুধু চকরিয়ায় দ্বিতীয় ধাপে উপজেলায় নির্বাচন হবে।

ইসি সচিব বলেন, প্রথম ধাপের উপজেলা নির্বাচনে কোথাও ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হচ্ছে না। কারণ উপজেলা নির্বাচনে ইভিএম সংযুক্ত করতে বিধিমালাটি আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠিয়েছি। ভেটিং হয়ে যাওয়ার পর সিদ্ধান্ত হবে। দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনেও ইভিএম ব্যবহার করা হবে কি না, তা কমিশন এখনও নির্ধারণ করেনি।

বিজ্ঞাপন

এর আগে, গত ৩ ফেব্রুয়ারি আসন্ন পঞ্চম উপজেলা পরিষদের নির্বাচনের প্রথম ধাপের ৮৭ উপজেলায় ভোটগ্রহণের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী, এই ৮৭ উপজেলায় আগামী ১০ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই ধাপের নির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১১ ফেব্রুয়ারি। এরপর ১২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের পর ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত বৈধ ঘোষিত প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন।

সারাবাংলা/জিএস/টিআর/জেডএফ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন