বিজ্ঞাপন

মুখরিত শিশু চত্বর, সময় কাটালেন মার্কিন রাষ্ট্রদূত

February 8, 2019 | 3:32 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: শুক্রবার ছুটির দিনে অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ এর শিশু প্রহরে শিশু চত্বরে শিশুরা ছিল প্রাণোচ্ছল উন্মাদনায়। হাসি-আনন্দ, উচ্ছ্বাসে পুরোটা সময় কাটিয়েছে শিশুরা। সেখানেই শিশুদের সঙ্গে সময় কাটিয়েছেন ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) সকাল থেকেই শিশুদের বিনোদনের মূল কেন্দ্রবিন্দু হয়ে ওঠে শিশু চত্বর। অভিভাবকদের সঙ্গে আসা শিশুদের প্রাণচাঞ্চল্য শিশু চত্বরকে মুখরিত করে তোলে। শিশুদের শিক্ষামূলক টিভি শো সিসিমপুরের চরিত্র হালুম, ইকরি, শিকু ও টুকটুকির উপস্থিতিতে আরও প্রাণবন্ত হয়ে ওঠে শিশু প্রহর। তাদের সঙ্গে নেচে-গেয়ে আর ছবি তুলে কাটে শিশুদের সময়।

বিজ্ঞাপন

দুপুর সাড়ে ১২টার দিকে শিশু চত্বরে উপস্থিত হন মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। এসময় শিশুদের সঙ্গে হেসে-খেলে ও গল্পে মেতে ওঠেন তিনি। শিশুদের বই পড়ার পরামর্শ দিয়ে তাদের সঙ্গে হাসিমুখে ছবিও তোলেন তিনি। ছবি তোলেন সিসিমপুরের হালুম, ইকরি, শিকু ও টুকটুকির সঙ্গেও।

এসময় শিশুদের জনপ্রিয় টিভি শো সিসিমপুর বিষয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, ‘এটি শুধু একটি টিভি অনুষ্ঠান নয়, প্রাক-প্রাথমিক শিক্ষায় শিশুদের জন্য সিসিমপুর খুবই গুরুত্বপূর্ণ ও শিক্ষনীয় একটি শো। ২০১৩ সাল থেকে ইউএসএইড’র সহযোগিতায় সিসিমপুরের যাত্রা শুরু হয়। অত্যন্ত জনপ্রিয় এই অনুষ্ঠানটি নিউইয়র্কের কিছু কার্টুন চরিত্রের আদলে তৈরি সৃষ্টি করা হয়েছে। বর্তমানে বাংলাদেশের তিন মিলিয়ন শিশুর কাছে সিসিমপুর পৌঁছে গেছে।’

বিজ্ঞাপন

এর আগে সকাল ১০টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। রঙ-তুলি হাতে শিশুরাই যেন হয়ে ওঠে বইমেলার প্রাণ। শিশুদের এমন প্রাণোচ্ছল অভিব্যক্তিতে অভিভাবকদের সন্তুষ্টিও ছিল চোখে পড়ার মতো।

উল্লেখ্য, একুশে গ্রন্থমেলায় প্রতি শুক্রবার ও শনিবার সকাল ১০টা থেকে শুরু হওয়া শিশু প্রহর শেষ হয় দুপুর দেড়টায়।

সারাবাংলা/ওএম/জেএএম

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন