বিজ্ঞাপন

সেন্টমার্টিন ইস্যুতে তলবে হাজির মিয়ানমারের চার্জ দ্য অ্যাফেয়ার্স

February 14, 2019 | 3:45 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সেন্টমার্টিনকে ফের নিজেদের অংশ দাবি করায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের তলবের জবাব দিতে হাজির হয়েছেন মিয়ানমারের ঢাকা মিশনের চার্জ দ্য অ্যাফেয়ার্স অং খোয়া।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টার দিকে অং খোয়া পররাষ্ট্র মন্ত্রণালয়ে হাজির হন।

আরও পড়ুন- সেন্টমার্টিন নিয়ে ফের মিয়ানমারের ঔদ্ধত্য, রাষ্ট্রদূতকে তলব

বিজ্ঞাপন

এর আগে, মিয়ানমারের সরকারি একটি ওয়েবসাইটে ফের সেন্টমার্টিনকে নিজেদের অংশ হিসেবে চিহ্নিত করায় ঢাকায় দেশটির রাষ্ট্রদূত উ লুইন ও’কে তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে রাষ্ট্রদূত ঢাকার বাইরে থাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে হাজির হতে বলা হয়েছে মিয়ানমারের ঢাকা মিশনের চার্জ দ্য এ্যফেয়ার্স অং খোয়াকে।

আরও পড়ুন- সেন্টমার্টিনের মালিকানা দাবি মিয়ানমারের, রাষ্ট্রদূতকে তলব

সেন্টমার্টিনকে মিয়ানমারের নিজেদের অংশ দাবি করার ঘটনা এই প্রথম নয়। এর আগে, গত অক্টোবরেও একই কাজ করে দেশটি। তখনও এই ঘটনার প্রতিবাদ জানিয়ে একটি কূটনৈতিক চিঠি দেয় বাংলাদেশ।

বিজ্ঞাপন

গত ৬ অক্টোবর দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (সমুদ্র বিষয়ক) অবসরপ্রাপ্ত নৌ কর্মকর্তা মো. খুরশেদ আলমের দফতরে তলব করে মিয়ানমারের রাষ্ট্রদূতকে বলা হয়, মিয়ানমার সরকার গায়ে পড়ে ঝগড়া করতে চাচ্ছে। মিয়ানমার ইচ্ছাকৃতভাবে বাংলাদেশের সেন্টমার্টিনকে বৈশ্বিক অঙ্গনে নিজেদের বলে প্রচার করছে, যা খুবই আপত্তিজনক। মিয়ানমার এমন আপত্তিজনক কাজ চালিয়ে যেতে থাকলে বাংলাদেশ উপযুক্ত ব্যবস্থা নেবে।

আরও পড়ুন- এখনও ম্যাপ থেকে সেন্টমার্টিনকে সরায়নি মিয়ানমার

ওই সময় রাষ্ট্রদূতের হাতে একটি কূটনৈতিক চিঠিও ধরিয়ে দেওয়া হয়। সেন্টমার্টিন যে বাংলাদেশের অংশ, তার পূঙ্খানুপুঙ্খ প্রমাণ তুলে ধরা হয় ওই চিঠিতে। পাশাপাশি মিয়ানমারের এমন আপত্তিকর কার্যকলাপের জবাবও চাওয়া হয়। এরপর মিয়ানমারের মানচিত্র থেকে সেন্টমার্টিনকে সরিয়ে নিলেও এখন একই ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে।

পররাষ্ট্র সচিব মো শহীদুল হক সারাবাংলাকে বলেন, কী কারণে মিয়ানমার এমন আচরণ করছে, তা বলা মুশকিল। রাষ্ট্রদূতকে ডাকা হয়েছে, তিনি এলে বোঝা যাবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- সেন্টমার্টিন ইস্যুতে এখনও জবাব দেয়নি মিয়ানমার

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব পর্যায়ের একজন কর্মকর্তা সারাবাংলার সঙ্গে আলাপে সেন্টমার্টিন নিয়ে মিয়ানমারের এই কর্মকাণ্ডকে ‘দূরভিসন্ধিমূলক’ বলে উল্লেখ করেন।

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন