বিজ্ঞাপন

বর্ণমালার সচেতনতায় ‘বর্ণমালার মিছিল’

February 19, 2019 | 2:55 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

বাংলা ভাষা নিয়ে বাঙালির আবেগ তুলনামূলকভাবে বেশি। ফেব্রুয়ারি মাস আসলে ভাষাকে ঘিরে যেন সেই আবেগ বহুগুনে বৃদ্ধি পায়। একমাত্র বাংলা ভাষার জন্যও ঝরেছে রক্ত। এর পেছনে কারণও আছে। এই মাসেই বাংলা ভাষার মর্যাদ রক্ষায় প্রাণ দিয়েছিলেন রফিক, সালাম, জব্বার, বরকতসহ  অনেকে।

তাদের সম্মান জানাতে, স্মরণ করতে প্রতি বছর একুশে ফেব্রুয়ারি টেলিভিশনগুলোতে বিভিন্ন অনুষ্ঠান প্রচারিত হয়। সেসব অনুষ্ঠানের মধ্যে থাকে নাটকও।


আরও পড়ুন :  ঘুচলো দেড় যুগের দূরত্ব


ভাষা দিবস উপলক্ষে নির্মাতা সীমান্ত সজল নির্মাণ করেছেন বিশেষ খণ্ড নাটক ‘বর্ণমালার মিছিল’। নাটকটি লিখেছেন পরিচালক নিজেই। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন– তারিক আনাম খান, রওনক হাসান, মৌটুসী বিশ্বাস, জয়িতা মহলানবীশ, সাজু আহমেদ, আখন্দ জাহিদ।

বিজ্ঞাপন

আজকাল হরহামেশাই বাংলা লিখতে গেলে ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে বানান ভুল হয়। যা বাংলা ভাষার জন্য চরম অবমাননাকর। এতে বাংলা ভাষার সৌন্দর্য নষ্ট হয়। মানুষ যেন বাংলা লেখার সময় বানান ভুল না করে। শুদ্ধ বানান লেখার বিষয়ে সচেতন হয়-এ বিষয়ে সচেতনতা তৈরীতে নির্মিত নির্মিত হয়েছে নাটকটি।

ভিন্ন গল্পের এই নাটকটি সম্পর্কে সীমান্ত সজল বলেন, ‘বর্ণমালার মিছিল’ নাটকের গল্প ভাবনায় রয়েছে ভিন্নতা। ব্যতিক্রমধর্মী চিন্তা চেতনা ও মননশীলতার ছাপ পাওয়া যাবে পুরো নাটক জুড়ে। সৃজনশীল কাজের মধ্যে দিয়ে ভিন্ন আঙ্গিকে এ নাটকের গল্প বর্ণনা করা হয়েছে।

গল্পের প্রয়োজনে নাটকটিতে তিনটি গান ব্যবহার করা হয়েছে। গানগুলোর সংগীত পরিচালনা করেছেন ইবনে রাজন। আসছে ২১ ফেব্রুয়ারি রাত ৯টায় বেসরকারি টেলিভিশন চ্যানে মাছরাঙাতে প্রচার করা হবে নাটকটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএসও


আরও পড়ুন :

.   ক্যামেরার ভুল অ্যাঙ্গেল ও প্রিয়াঙ্কার মা হওয়ার গুঞ্জন

.   অবশেষে বলিউডে নিষিদ্ধ হলেন পাকিস্তানি শিল্পীরা

.   প্রিয়াঙ্কায় বিস্মিত কারিনা


আরও দেখুন :

ফাগুন হাওয়ায় ।। বিহাইন্ড দ্য সিন ।। ভিডিও স্টোরি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন