বিজ্ঞাপন

২য় ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ১৪ উপজেলা চেয়ারম্যান

February 19, 2019 | 9:59 pm

।। গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন ১৪ জন। এছাড়া ৫ জন ভাইস চেয়ারম্যান ও ৬ জন মহিলা ভাইস চেয়ারম্যানও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এসব উপজেলায়, চেয়ারম্যান ভাইস চেয়াম্যন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে একজন করে প্রার্থী থাকায় তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। আগামী ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত এই ধাপের উপজেলা নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়্যারম্যানের সংখ্যা আরও বাড়তে পারে।

এর আগে, প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আট জন উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এই দুই ধাপে মোট ২২ জন উপজেলা চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার নির্বাচন কমিশন (ইসি) সূত্র সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসি সূত্র জানায়, দেশের নয়টি জেলায় ১৪ জন উপজেলা চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে সবচেয়ে বেশি চট্রগ্রাম জেলায় ৫ জন বিনা প্রদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন। এছাড়া ফরিদপুর জেলায় ২ জন এবং বগুড়া, নওগা, পাবনা, মৌলভিবাজার, নোয়াখালি, খাগড়াছড়ি ও রাঙ্গামাটি জেলায় ১ জন চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিকায় নির্বাচিত হচ্ছেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৮ জন চেয়ারম্যান। উপজেলাগুলো হলো—জামালপুর জেলার জামালপুর সদর, মেলান্দহ, মাদারগঞ্জ ও সরিষাবাড়ি। জয়পুরহাট জেলার জয়পুরহাট সদর ও নীলফামারি জেলার জলডাকা উপজেলা। লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলা ও নেত্রকোণা জেলার মোহনগঞ্জ উপজেলা।

আরও পড়ুন: উপজেলা নির্বাচনে কোনো অনিয়মের সঙ্গে আপস নয়: সিইসি

সূত্র জানায়, ১৪ চেয়ারম্যানের মধ্যে চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড, সন্দ্বীপ, রাঙ্গুনিয়া, মীরসরাই, রাউজান, ফরিদপুর জেলার ফরিদপুর সদর ও আলফাডাঙ্গা, বগুড়ার জেলার আদমদিঘি উপজেলা, নোয়াখালী জেলার হাতিয়া উপজেলা, রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলা, খাগড়াড়ি জেলার মানিকছড়ি উপজেলা, নওগাঁ জেলার নওগা সদর, পাবনা জেলার পাবনা সদর, মৌলভীবাজার জেলার মৌলভীবাজার সদর উপজেলা।

বিজ্ঞাপন

এই সব উপজেলায় মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল গত সোমবার ১৮ ফেব্রুয়ারি।

উল্লিখিত উপজেলাগুলোয় চেয়ারম্যান পদে একজন করে প্রার্থী থাকায় তারা সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। এখন কেবল অনুষ্ঠানিক ঘোষণা বাকি।

এছাড়া, ভাইস চেয়ারম্যান পদে ফরিদপুর সদর, ফরিদপুরের বোয়ালমারি, নোয়াখালীর হাতিয়া উপজেলা, চট্টগ্রামের রাউজান উপজেলা, পাবনা জেলার সদর উপজেলায় ১ জন করে প্রার্থী রয়েছেন।

অন্যদিকে, মহিলা ভাইস চেয়ারম্যান পদে পাবনা সদর, সিলেট জেলার কানাইঘাট উপজেলা, ফরিদপুর জেলার ফরিদপুর সদর, নোয়াখালী জেলার হাতিয়া উপজেলা, চট্টগ্রাম জেলার মীরসরাই ও রাউজান উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বিাচিত হতে যাচ্ছেন।

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায়, আগামী ১৮ মার্চ অনুষ্ঠিত দ্বিতীয় ধাপে ১২৪ উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১ হাজার ৬২৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

আরও পড়ুন: উপজেলা নির্বাচনে যে ৮৭ জন পেলেন নৌকার টিকিট

এরমধ্যে উপজেলায় চেয়ারম্যান পদে ১৪ জন, ভাইস চেয়ারম্যান ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান ৬ একক প্রার্থী রয়েছেন।
ইসি সূত্র জানায়, গত ৭ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ সময় ছিল ১৮ ফেব্রুয়ারি, যাচাই-বাছাই ২০ ফেব্রুয়ারি, প্রত্যাহারের শেষ তারিখ ২৭ ফেব্রুয়ারি এবং ভোট গ্রহণ ১৮ মার্চ। দ্বিতীয় ধাপের ৫ বিভাগের ১৬ জেলার ১২৯ উপজেলার মধ্যে ১২৪ উপজেলার তথ্য পাওয়া গেছে।

এরমধ্যে চেয়ারম্যান পদে ৪৮৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৭৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৬৭ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এরআগে প্রথম ধাপের ৮৬ উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত ভাইস চেয়ারম্যান পদে ১ হাজার ৮৮ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। মার্চ মাসে চার ধাপে উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

তফসিল অনুয়ায়ী প্রথম ধাপে আগামী ১০ মার্চ ৮৭ উপজেলার নির্বাচন। দ্বিতীয় ধাপে ১৮ মার্চ ১২৯ উপজেলার এবং তৃতীয় ধাপে আগামী ২৪ মার্চ ১২৭ উপজেলার নির্বাচন হবে।

এছাড়া আগামী ৩১ মার্চ এবং ১৮ জুন চতুর্থ ও পঞ্চম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে শেষ দুই ধাপের নির্বাচনের তফসিল এখনো ঘোষণা করা হয়নি।
সারাবাংলা/জিএস/এমএনএইচ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন