বিজ্ঞাপন

কেমিক্যাল গোডাউনে অভিযান, ফের বাধার মুখে টাস্কফোর্স

March 3, 2019 | 9:26 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পুরান ঢাকা থেকে কেমিক্যাল গোডাউন সরিয়ে দিতে অভিযানে নেমে ফের বাধার মুখে পড়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নেতৃত্বে সেবা সংস্থাগুলোর সমন্বয়ে গঠিত টাস্কফোর্স। পরে খবর পেয়ে অতিরিক্ত পুলিশ গিয়ে টাস্কফোর্সের সদস্যদের উদ্ধার করেন। এর আগে, গতকাল শনিবারও (২ মার্চ) টাস্কফোর্সের অভিযানের বিরুদ্ধে বিক্ষোভ করেছিলেন স্থানীয় কেমিক্যাল ব্যবসায়ীরা।

রোববার (৩ মার্চ) সকাল সাড়ে ১১টার দিকে একইসঙ্গে টাস্কফোর্সের পাঁচটি টিম অভিযানে নামে। এর মধ্যে ২ নম্বর টিমটি অভিযান শুরু করে লালবাগ থানাধীন শহীদনগর এলাকায়।

আরও পড়ুন- টাস্কফোর্সের একাধিক টিমের অভিযান, গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

বিজ্ঞাপন

শহীদনগর এলাকায় একটি পাঁচ তলা ভবনে রাসায়নিক গোডাউনের সন্ধান পেয়ে অভিযান চালাতে গেলে কেমিক্যাল ব্যবসায়ীরা জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। এ সময় একটি বিদ্যুৎ বিভাগের গাড়িও ভাঙচুর করা হয় বলে জানা গেছে।

বিক্ষোভ ও ভাঙচুরের কারণে শহীদনগরের পাঁচ তলা ভবনটিতে আটকা পড়েন ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুবর্ণা শিরিন ও সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর জাহিদ হাসানসহ টাস্কফোর্সের একাধিক সদস্য। প্রায় আড়াই ঘণ্টা পর লালবাগ থানায় খবর দিলে অতিরিক্ত পুলিশ এসে তাদের সেখান থেকে উদ্ধার করে।

পরে এয়ার কমোডর জাহিদ হাসান সাংবাদিকদের বলেন, শহীদনগরের রাজনারায়ণ রোডের ২/৩ নম্বর হোল্ডিংয়ে অভিযান শুরু হয় দুপুর ১২টার দিকে। এরপরই ব্যবসায়ীরা বিক্ষোভ শুরু করে এবং অবরুদ্ধ করে রাখে টাস্কফোর্সের সদস্যদের। পরে সঙ্গে সঙ্গে লালবাগ থানায় বিষয়টি অবহিত করা হলে পুলিশ এসে উদ্ধার করে আমাদের। এরপর ওই ভবনের বিদ্যুৎ, গ্যাস ও পানির লাইনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

বিজ্ঞাপন

একই সময়ে টাস্কফোর্সের অভিযানের সময় লালবাগ চৌরাস্তা এলাকায় স্থানীয় ব্যবসায়ীরা সড়ক আটকে বিক্ষোভ করে। এ সময় আশপাশের সড়কগুলোতে যানজট তৈরি হয়।

উল্লেখ্য, গত ২০ জানুয়ারি রাত সাড়ে ১০টার দিকে চকবাজার চুড়িহাট্টা নন্দকুমার রোডে ওয়াহেদ ম্যানশনের দ্বিতীয় তলায় কেমিক্যাল গোডাউনে আগুন লাগলে তা আশেপাশের কয়েকটি ভবনে ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট প্রায় ১৭ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। উদ্ধার করা হয় ৬৭টি লাশ। পরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আরও চার জন।

এ ঘটনার পর পুরান ঢাকা থেকে কেমিক্যাল গোডাউন সরিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়নে গত ২৫ ফেব্রুয়ারি সব সেবা সংস্থার সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠন করে ডিএসসিসি। টাস্কফোর্স গত বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) প্রথম অভিযান চালায়। ওইদিন ২১টি গোডাউনে অভিযান চালিয়ে গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করা হয়। পরে শনিবার অভিযান চালায় পাঁচটি টিম। বকশীবাজার এলাকায় একটি টিম কেমিক্যাল ব্যবসায়ীদের রোষানলে পড়ে। পরে মেয়র নিজে পুলিশ নিয়ে উপস্থিত হয়ে অভিযান অব্যাহত রাখেন। গতকালও অন্তত ২০টি গোডাউনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়। অভিযান আগামী ৩ এপ্রিল পর্যন্ত চলবে।

সারাবাংলা/ইউজে/টিআর

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন