বিজ্ঞাপন

মিয়ানমারের জবাবদিহিতা নিশ্চিতে আইনি লড়াই চালাবে ওআইসি

March 4, 2019 | 4:41 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রোহিঙ্গা জনগোষ্ঠীর অধিকার নিশ্চিত করতে এবং মিয়ানমারের রাখাইনে ঘটে যাওয়া মানবতাবিরোধী অপরাধের বিচার নিশ্চিত করতে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিজে) সঙ্গে কাজ করবে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)।

আবুধাবিতে অনুষ্ঠিত ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ৪৬তম কাউন্সিলের চূড়ান্ত অধিবেশনে রোববার (৩ মার্চ) এই সিদ্ধান্ত নেওয়া হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সোমবার (৪ মার্চ) দুপুরে এক বার্তায় জানান হয়, মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর যে অমানবিক নির্যাতন চালানো হয়েছে, তার বিচার নিশ্চিতে আইনি লড়াই চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ওআইসি। ইসলামিক এই সংস্থার নীতি নির্ধারণী বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞাপন

রোহিঙ্গাদের অধিকার নিশ্চিতে এবং রাখাইনে ঘটে যাওয়া অমানবিক ঘটনায় মিয়ানমারের জবাবদিহিতা নিশ্চিত করতে ওআইসি আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিজে) সঙ্গে কাজ করবে।

এর আগে, ওআইসির ৪৬তম পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিলে বক্তব্য দিতে গিয়ে গত শুক্রবার (১ মার্চ) রোহিঙ্গা সংকট সমাধানে ওআইসি থেকে শক্ত পদক্ষেপ দেখতে চেয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রীর এই আহ্বানের সঙ্গে সঙ্গেই কার্যকর উদ্যোগ নিলো ওআইসি।

বিজ্ঞাপন

ওআইসির ৪৬তম পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, রোহিঙ্গাদের অধিকার নিশ্চিত করতে এই ইস্যুতে মিয়ানমারের জবাবদিহিতা নিশ্চিত ও রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিত করতে ওআইসিকে শক্ত উদ্যোগ নিতে হবে। আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিজে) মাধ্যমে রোহিঙ্গা ইস্যুতে সুবিচার নিশ্চিতে ওআইসির কাজ করা প্রয়োজন।

তিনি আরও বলেন, সন্ত্রাস ও চরমপন্থার বিরুদ্ধে ওআইসিকে আরও শক্ত পদক্ষেপ নিতে হবে।

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন