বিজ্ঞাপন

৪র্থ দিনে টাস্কফোর্সের অভিযান, গ্যাস-বিদ্যুৎ বিচ্ছিন্ন ২৯ ভবন

March 4, 2019 | 6:05 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পুরান ঢাকার আবাসিক ভবনে থাকা কেমিক্যাল গোডাউন সরিয়ে নিতে চতুর্থ দিনের মতো অভিযান চালিয়েছে সেবা সংস্থাগুলোর সমন্বয়ে গঠিত টাস্কফোর্স। পাঁচটি টিমের মধ্যে চারটি টিম পুরান ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৯টি কেমিক্যাল ও প্লাস্টিক গোডাউনের গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছে।

সোমবার (৪ মার্চ) সকাল সাড়ে ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত পুরান ঢাকার নাজিরা বাজার, সিদ্দিক বাজার, হাজারীবাগ, তাঁতীবাজার ও চকবাজার এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়।

টাস্কফোর্সের টিম-৩ অভিযান চালায় পুরান ঢাকার নাজিরা বাজার থেকে সিদ্দিক বাজার পর্যন্ত এলাকায়। অভিযানে এই এলাকার সাতটি ভবনের মধ্যে তিনটি সিলিন্ডারের দোকান, তিনটি কেমিক্যালের গোডাউন ও একটি প্লাস্টিক কারখানার গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন- গ্যাস-বিদ্যুৎ বিচ্ছিন্ন: দুর্বিসহ জীবন পুরান ঢাকার বাসিন্দাদের

অভিযানের সঙ্গে থাকা সিটি করপোরেশন কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, সিদ্দিক বাজারের হাজী ওসমান গনি রোডে দুপুর ১টা পর্যন্ত সিলিন্ডার, প্লাস্টিক ও কেমিক্যালের মোট সাতটি দোকানের সব ধরনের ইউটিলিটি সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এর আগে তাদের সতর্ক করা হলেও কেউ মালামাল সরিয়ে নেয়নি।

এদিকে, পুরান ঢাকার হাজারীবাগ এলাকায় অভিযান চালায় টাস্কফোর্সের টিম-১। সেখানে অভিযানের নেতৃত্বে ছিলেন ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুবর্ণা শিরিন। তিনি বলেন, হাজারীবাগ এলাকায় আটটি আবাসিক ভবনে অভিযান চালানো হয়েছে। সেখানে রঙের গোডাউন ছিল। ওই আটটি ভবনে থাকা গোডাউনের গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

বিজ্ঞাপন

টাস্কফোর্সের টিম-৫ পুরান ঢাকার তাঁতীবাজার এলাকায় অভিযান পরিচালনা করে। এই এলাকার সাতটি আবাসিক ভবনে থাকা প্লাস্টিকের কেমিক্যাল গোডাউনের গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। টিমে থাকা ডিএসসিসি’র কর্সকর্তা উদয়ন দেওয়ান জানান, তাঁতীবাজার এলাকার সাতটি কারখানার গ্যাস-বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এর মধ্যে একটি ব্যাটারির কারখানা ছিল।

টাস্কফোর্সের টিম-২ অভিযান চালায় পুরান ঢাকার চকবাজার এলাকার নন্দ কুমার দত্ত লেন ও আগজর আলী লেনে। সেখানে প্লাস্টিক ও কসমেটিক্সের আটটি গোডাউনের গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

টাস্কফোর্সের টিম-২-এর সঙ্গে থাকা ডিএসসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান জানান, আজও চকবাজারের বিভিন্ন আবাসিক ভবনে অভিযান চালানো হয়েছে। এর মধ্যে আটটি প্লাস্টিক ও কসমেটিকস গোডাউনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

আর টাস্কাফোর্সের টিম-৪-এর সঙ্গে থাকা ডিএসসিসি কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, আজ কোনো অভিযান পরিচালনা করা হয়নি।

বিজ্ঞাপন

অভিযানে সহযোগিতা করেন ডিএসসিসির কর্মকর্তাসহ বিস্ফোরক অধিদফতর, পরিবেশ অধিদফতর, ঢাকা জেলা প্রশাসন, তিতাস গ্যাস, ঢাকা ওয়াসা, ডিপিডিসি, ফায়ার সার্ভিস, রাজউক ও সংশ্লিষ্ট থানা পুলিশের সদস্যরা।

প্রসঙ্গত, গত ২০ ফেব্রুয়ারি রাতে পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার ৬৪ নম্বর হাজী ওয়াহেদ ম্যানশনে ভয়াবহ আগুন লাগে। এ ঘটনায় এখন পর্যন্ত মোট ৭১ জন মারা গেছেন। প্রাথমিক তদন্তে আগুনের কারণ হিসেবে কেমিক্যালকেই দায়ী করা হচ্ছে। তাই পুরান ঢাকার আবাসিক ভবনগুলো থেকে কেমিক্যাল গোডাউন সরিয়ে নিতে টাস্কফোর্স গঠন করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন