বিজ্ঞাপন

১০ উপজেলায় ইভিএমে ভোট

March 7, 2019 | 6:27 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে ৬৪ জেলার মধ্যে মাত্র ১০টি জেলার সদর উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোটগ্রহণ করা হবে।

আগামী ২৪ ও ৩১ মার্চ অনুষ্ঠিত তৃতীয় ও চতুর্থ ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে। এর মধ্যে তৃতীয় ধাপের ৪টি এবং চতুর্থ ধাপের ৬টি উপজেলায় ইভিএম ব্যবহার করার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে।

ইসির যুগ্ম সচিব আবুল কাসেম এ ব্যাপারে সারাবাংলাকে বলেন, ‘আগামী ২৪ মার্চ অনুষ্ঠিত তৃতীয় ধাপের নির্বাচনে ৪টি উপজেলায় এবং ৩১ মার্চ অনুষ্ঠিত চতুর্থ ধাপে ৬টি উপজেলায় ইভিএম ব্যবহার করার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে।’

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায়, তৃতীয় ধাপে ইভিএম ব্যবহার করে ভোট নেওয়া হবে এমন চারটি জেলা হলো, রংপুর সদর, গোলাপগঞ্জ সদর, মানিকগঞ্জ সদর এবং মেহেরপুর সদর। অন্যদিকে চতুর্থ ধাপের ৬টি জেলা হলো, কক্সবাজার সদর, পটুয়াখালী সদর, ময়মনসিংহ সদর, বাগেরহাট সদর, মুন্সীগঞ্জ সদর ও ফেনী সদর উপজেলা।

ইসি সূত্র জানায়, গত ১৪ জানুয়ারি ইসির ৪২ তম কমিশন সভায় পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে সব সদর উপজেলায় ইভিএম ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়। সে হিসাবে ৬৪ জেলার সব সদর উপজেলায় ইভিএম ব্যবহার করে ভোট গ্রহণের সিদ্ধান্ত ছিল। কিন্তু ইভিএম ব্যবহারের বিধিমালাটি প্রজ্ঞাপন আকারে জারি হতে বিলম্ব হওয়ায় এবং পর্যাপ্ত প্রস্তুতি না থাকায় এখন মাত্র ১০ জেলা সদরে উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার করা হচ্ছে।

উল্লেখ্য গত ৩ ফেব্রুয়ারি প্রথম ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোসণা করে নির্বাচন কমিশন (ইসি)।

বিজ্ঞাপন

ঘোষিত তফসিল অনুয়াযী আগামী ১০ মার্চ প্রথম ধাপে ৮৬ উপজেলায় নির্বাচন ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এছাড়াও গত ৭, ১৪ ও ২০ ফেব্রুয়ারি দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ধাপের উপজেলা পরিষদের তফসিল ঘোষণা করে ইসি।

তফসিল অনুযায়ী আগামী ১৮ মার্চ ১২৪ উপজেলা, ২৪ মার্চ ১২৭ উপজেলায় এবং আগামী ৩১ মার্চ ১২২ উপজেলায় নির্বাচন হবে।

এ ছাড়া আগামী ১৮ জুন পঞ্চম ধাপে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে পঞ্চম ধাপের উপজেলা নির্বাচনের এখনো তফসিল ঘোষণা করা হয়নি।

সারাবাংলা/জিএস/একে

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন