বিজ্ঞাপন

রেলের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়নি: রেলমন্ত্রী

March 18, 2019 | 6:39 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রেলের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন রেলপথ বিষয়ক মন্ত্রী নুরুল ইসলাম সুজন। তবে রেলের উন্নয়ন, অবকাঠামো, সেবা প্রভৃতি বিষয় নিয়ে কমিটি গঠন করা হয়েছে বলে জানান তিনি। মন্ত্রী বলেন, তাদের প্রতিবেদন এলে সবার সঙ্গে বৈঠকের পরেই সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

‌সোমবার ( ১৮ মার্চ) দুপুরে রেলভবনে দেশের প্রথম শীতাতপ নিয়ন্ত্রিত ইঞ্জিন সরবরাহ চুক্তি অনুষ্ঠানে এসব কথা জানান রেলমন্ত্রী। এসময় তিনি জানান, গঠিত কমিটি রেলের সেবা, ভাড়া ও পার্শ্ববর্তী দেশগুলোর ভাড়ার তুলনামূলক চিত্র তুলে ধরবে।

আরও পড়ুন: রেলের ভাড়া বাড়ছে, ৬১০ টাকার টিকিট হবে ১ হাজার টাকা

বিজ্ঞাপন

রেলমন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়ে তার কোনো জমি বা ট্রেন অন্য কারও কাছে লিজ দেবে না। নতুন করে কোনো লিজ বা চুক্তি নবায়নও করবে না। জনগণের টাকায় সরকার নতুন নতুন লোকোমেটিভ কিনবে, কোচ কিনবে। কিন্তু রেলওয়ের স্থাপনা, লোকবল ব্যবহার করে লিজ নেওয়া ব্যক্তি বা কোম্পানি চুক্তির শর্তকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে টাকা গুনে। এতে করে জনগণের ভোগান্তি ও রেলওয়ের বদনাম বাড়ে। এটা আর হতে দেওয়া যাবে না। রেলকে চালাতে হবে রেলওয়ের লোকেরই। এক্ষেত্রে আর কোন ছাড় নয়।

রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে মন্ত্রী বলেন, কোটি কোটি টাকার ক্রয়চুক্তি হবে। কিন্তু ব্যবস্থাপনার দুর্বলতায় সবকিছু যদি বেসরকারি কোম্পানির হাতে দেওয়া হয়, তবে তার কোনো সুফল জনগণ পাবে না।

অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ার হুন্দাই রোটেমের কাছ থেকে ২০টি মিটারগেজ লোকোমোটিভ কিনতে চুক্তি সই করা হয়। চুক্তি অনুযায়ী ৬৭৪ কোটি ৯ লাখ ৭৭ হাজার ৩৮২ টাকায় ২০টি মিটারগেজ লোকোমোটিভ ইঞ্জিন সরবরাহ করবে হুন্দাই রোটেম কোম্পানি। নতুন ইঞ্জিনের অর্থ জোগাবে কোরিয়ান এক্সিম ব্যাংক ও বাংলাদেশ সরকার।  প্রকল্প পরিচালক আব্দুল মতিন চৌধুরী ও হুন্দাইয়ের সিইও ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হুইয়ং উক কিম চুক্তিতে সই করেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বর্তমানে রেলওয়ের বহরে কোম্পানিটির ৩৯টি লোকোমোটিভ সচল আছে।

সারাবাংলা/এসএ/এসবি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন