বিজ্ঞাপন

তরুণ-নবীন চলচ্চিত্রকার ও কর্মীদের জাতীয় সম্মেলন

April 11, 2019 | 7:47 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

বাংলাদেশের তরুণ-নবীন চলচ্চিত্রকার ও চলচ্চিত্রকর্মীদের নিয়ে ৫ জুলাই জাতীয় সম্মেলন আয়োজনের ঘোষণা দিয়েছে ‘নতুন চলচ্চিত্র, নতুন নির্মাতা’ চলচ্চিত্র উৎসব আয়োজক কমিটি। বৃহস্পতিবার (১১ এপ্রিল) শিল্পকলা একাডেমিতে চলচ্চিত্র উৎসব কমিটি আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। প্রথমে হবে বিভাগীয় সম্মেলন, সেখান থেকে প্রতিনিধিরা অংশ নেবেন জাতীয় সম্মেলনে।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে নতুন চলচ্চিত্র নতুন নির্মাতা চলচ্চিত্র উৎসব এর উৎসব পরিচালক চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন বলেন, ‘বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতির নীতি নির্ধারণী কার্যক্রমে দেশের তরুণ-নবীন চলচ্চিত্রকারদের কণ্ঠস্বর স্পষ্টভাবে শোনা যায় না এবং তাদের অংশগ্রহণের পথও জটিলতায় পূর্ণ। দেশের তরুণ-নবীন চলচ্চিত্রকার ও চলচ্চিত্রকর্মীদের সম্মেলন আয়োজন করে আমরা তাদের সংগঠিত করতে চাই। জাতীয় পর্যায়ে সকল নীতিনির্ধারণী কার্যক্রমে তাদের অংশগ্রহণের পথ তৈরিতে আমরা সম্মিলিতভাবে কাজ করতে চাই।’

তিনি আরও বলেন, ‘আমরা আমাদের যাত্রা প্রথমে বিভাগীয় শহরগুলো থেকে শুরু করব। প্রতিটি বিভাগে চলচ্চিত্র সম্মেলন আয়োজনে একটি সমন্বয় কমিটি গঠনের কাজ শুরু হয়েছে। পাশাপাশি জাতীয় পর্যায়ের চলচ্চিত্র সম্মেলন আয়োজনে এবং সারাদেশের চলচ্চিত্রকর্মীদের সংগঠিত করণের জন্য একটি জাতীয় কমিটি গঠন করা হচ্ছে।’

রাজশাহী, সিলেট, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ময়মনসিংহ, রংপুর ও ঢাকার বিভাগীয় সম্মেলনগুলো এপ্রিল, মে ও জুন মাসের মধ্যে সম্পন্ন করা হবে। সারাদেশের বিভাগীয় চলচ্চিত্র সম্মেলনগুলো শেষ করে ঢাকায় দেশের সকল তরুণ-নবীন চলচ্চিত্রকার ও চলচ্চিত্রকর্মীদের নিয়ে জাতীয় গণগ্রন্থাগারে (প্রস্তাবিত) জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে আগামী ৫ জুলাই।

বিজ্ঞাপন

সম্মেলনের পাশাপাশি আবারও শুরু হতে যাচ্ছে ‘নতুন চলচ্চিত্র, নতুন নির্মাতা’ চলচ্চিত্র উৎসব। দুই বছর বন্ধ থাকার পর আসছে জুলাই মাস থেকে পুনরায় উৎসব শুরু হতে যাচ্ছে।

এই চলচ্চিত্র উৎসব ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত নিয়মিত অনুষ্ঠিত হয়েছে। স্বল্পদৈর্ঘ্য, পূর্ণদৈর্ঘ্য কাহিনী ও প্রামাণ্য চলচ্চিত্রের এই উৎসবে এখন পর্যন্ত ৪৫০ জন তরুণ চলচ্চিত্রকার অংশগ্রহণ করেছেন।

সারাবাংলা/পিএ

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন