বিজ্ঞাপন

বিলুপ্ত হচ্ছে ধামরাইয়ের বানর

January 26, 2018 | 8:12 am

আইয়ূব খান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ধামরাই : কাঠবিড়ালি, বাঘডাশা, সজারু বিলুপ্তির পর আশঙ্কাজনকভাবে হ্রাস পাচ্ছে ধামরাইয়ের বানর। প্রাণিবিজ্ঞানীরা বলছেন, ৫০০ বছর আগে থেকেই বানরদের অভয়ারণ্য ছিল সাভারের ধামরাই। হাজার হাজার বানর দল বেঁধে নিরাপদে বেড়াতো। কিন্তু খাদ্যের অভাব, যত্রতত্র শিকারের ফলে দিন দিন বিলুপ্ত হতে চলেছে এসব বানর। অনেক ক্ষেত্রে মারাও পড়ছে তারা। এক শ্রেণির অসাধু চক্র বানরের বাচ্চা ধরে বিক্রি করছে এমন অভিযোগ করেছেন স্থানীয়রা।

ধামরাইয়ের ঝোপ ঝাড়ে কাঠবিড়ালি, বানর, বাঘডাশা, সজারু, খরগোশ দেখা যেতো হরহামেশায়। বেসরকারি এক গবেষণা বলছে, দুই দশক আগেও প্রায় সাড়ে ৬ হাজার বানর ধামরাই ইউনিয়নে (বর্তমানে পৌরসভায়) ছিল।

কিন্তু নিরাপদ বাসস্থান, খাদ্যের অভাব, হামলার শিকার ও শিকারীদের কারণে এখন ধামরাই পৌর এলাকায় এক দেড়শর মতো বানর আছে।

বিজ্ঞাপন

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কালাম বলেন, বানর রক্ষার জন্য আমাদের সরকারি কোনও অনুদান নেই। তবে আমরা বিভিন্ন প্রকল্প থেকে অনুদান রাখার চেষ্টা করছি। বানরদের জন্য যা করা দরকার আমরা করবো।

পৌর মেয়র গোলাম কবির বলেন, বানর ধামরাইয়ের একটি ঐতিহ্য। আমি দায়িত্ব নেওয়ার পর কিছু খাবারের ব্যবস্থা করেছি। বানর রক্ষার জন্য আমাদের একটি পরিকল্পনাও আছে, যা এলাকাবাসির পুরোনো দাবি।

ধামরাই উপজেলা বন কর্মকর্তা আব্দুল মোওালিব আল মোমিন বলেন, যেহেতু এটি বন বিভাগের অধীনে। আমাদের এখানে তেমন কিছু করার নেই। তবে চেষ্টা করছি গাছের সংখ্যা বাড়িয়ে বানর বাঁচানোর। এছাড়া বানর রক্ষার জন্য আমরা যে খাবারের ব্যবস্থা করেছি তা অপ্রতুল। বানরগুলো অসুস্থ হলে আমরা তাদের দ্রুত চিকিৎসা দেই। যাতে তারা চিরতরে হারিয়ে না যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিম/এনএস/এজেএফ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন