বিজ্ঞাপন

ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উ. কোরিয়ার, জাহাজ আটক করল যুক্তরাষ্ট্র

May 10, 2019 | 10:01 am

আন্তর্জাতিক ডেস্ক

পাঁচ দিনের মধ্যে দুইবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। অন্যদিকে যুক্তরাষ্ট্র জানিয়েছে, নিষেধাজ্ঞা লঙ্ঘন করে কয়লা রফতানি করায় প্রথমবারের মতো উত্তর কোরিয়ায় একটি জাহাজ আটক করেছে তারা। সাম্প্রতিক এসব ঘটনায় দুই দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বিজ্ঞাপন

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, এসব পরীক্ষায় কেউ খুশি হচ্ছে না। একই বিষয়ে দক্ষিণ কোরিয়া জানিয়েছে, এই পরীক্ষাগুলো উদ্বেগজনক ও অসহায়ক। সম্ভবত এগুলো ট্রাম্পের নিষেধাজ্ঞা প্রত্যাহার সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ।

তবে ওয়াশিংটন নিষেধাজ্ঞা প্রত্যাহারের কোনো ইঙ্গিত দেয়নি। বরং তার উল্টোটাই ঘটেছে। মার্কিন বিচার বিভাগ বৃহস্পতিবার (৯ মে) এক ঘোষণায় জানিয়েছে, কয়লাবাহী একটি উত্তর কোরীয় কার্গো জাহাজ আটক করেছে মার্কিন কর্তৃপক্ষ। তবে এই জাহাজ আটকের সঙ্গে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছে বিচার বিভাগ। নিষেধাজ্ঞা লঙ্ঘনের কারণেই এটি আটক হয়েছে। উল্লেখ্য, দেশটির কয়লা রফতানির ওপর জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞা রয়েছে

প্রসঙ্গত, গত ৪ মে দক্ষিণ কোরিয়া জানায়, বেশ কয়েকটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এরপর বৃহস্পতিবার (৯ মে) ফের তারা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে বলে জানানো হয়। এর আগে গত মাসে কৌশলগত নিয়ন্ত্রিত অস্ত্র পরীক্ষার কথা স্বীকার করে পিয়ংইয়ং।

বিজ্ঞাপন

গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামের রাজধানী হানোইয়ে কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ ইস্যুতে ট্রাম্পের সঙ্গে সম্মেলন করেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। কিন্তু সম্মেলনে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি দুই নেতা। এরপর থেকে ২০১৭ সালে করা চুক্তি থেকে কার্যকরভাবেই সরে এসেছে উত্তর কোরিয়া। হানোইয়ে ট্রাম্পের দাবি ছিল, উত্তর কোরিয়া তাদের পারমাণবিক কর্মসূচি বাদ দিক, তবেই নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে। অন্যদিকে, উত্তর কোরিয়ার দাবি ছিল, আংশিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে তারা পারমাণবিক কর্মসূচি বাদ দেওয়ার কাজ শুরু করবে।

ট্রাম্প জানিয়েছেন, উত্তর কোরিয়া ফের আলোচনায় বসতে চায়। বৃহস্পতিবার সাংবাদিকদের তিনি বলেন, সম্পর্কটা এখনো টিকে আছে। আমি জানি তারা আলোচনা করতে চায়, তার আলোচনায় বসার বিষয়ে কথা বলছে। তবে, আমার মনে হয় না তারা এখনো আলোচনা করার জন্য প্রস্তুত।

উত্তর কোরিয়ার সাম্প্রতিক হামলা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা বিষয়টিকে গুরুত্ব সহকারে বিবেচনা করছি। ক্ষেপণাস্ত্রগুলো ছোট ছিল, কিন্তু স্বল্পপাল্লার ছিল। এসব পরীক্ষা নিয়ে কেউ খুশি নয়। আমরা বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন