বিজ্ঞাপন

খাবারের খোঁজে বনের হরিণ লোকালয়ে

May 12, 2019 | 2:34 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

লক্ষ্মীপুর: খাবারের খোঁজে লক্ষ্মীপুরের মেঘনা নদীর পাড়ের লোকালয়ে চলে এসেছে বন্য হরিণ। শনিবার (১১ মে) দুপুরে রামগতি উপজেলার আলেকজান্ডারের মেঘনা নদীর পাড় থেকে স্থানীয় জেলেরা একটি হরিণ উদ্ধার করে রামগতি থানায় খবর দেয়। পরে রামগতি থানা পুলিশ হরিণটি উদ্ধার করে স্থানীয় বনকর্মকর্তার কাছে হস্তান্তর করে।

বিজ্ঞাপন

স্থানীয় জেলেরা জানান, বনে তীব্র গরম ও খাবার সংকটে হরিণটি লোকালয়ে আসতে শুরু করে। তারা হরিণটি নদীর পাড়ে বাসতে দেখে উদ্ধার করে পুলিশের কাছে হস্তান্তর করেন। বনে খাদ্য সংকটের কারণে বন্যপ্রাণীগুলো বাঁচার তাগিদে লোকালয়ে এসে খাবার খুঁজছে। নির্বিচারে বন উজাড়ের কারণে এ অবস্থা সৃষ্টি হয়েছে। এছাড়া গত কয়েক মাসে নোয়াখালীর নিঝুম দ্বীপ থেকে নদী হয়ে হরিণ লোকালয়ে চলে আসছে। কিছু হরিণ লোকালয়ে আসার পর লোকজন শিকার করছে বলে অভিযোগ রয়েছে।

রামগতি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এটিএম আরিচুল হক জানান, মেঘনা নদীর সেন্টার খাল থেকে হরিণটিকে অসুস্থ অবস্থায় উদ্ধার করা হয়েছে। পরে স্থানীয় বনকর্মকর্তার কাছে তা হস্তান্তর করে নোয়াখালীতে পাঠানো হয়।

রামগতি উপজেলা বন কর্মকর্তা আব্দুল বাসেদ জানান, হরিণটি বিভাগীয় বন কর্মকর্তার কাছে হস্তান্তর করবো। বিভাগীয় বনকর্মকর্তা হরিণটি বুঝে নিয়ে সুস্থ করে নিঝুম দ্বীপে ছেড়ে দেবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন