বিজ্ঞাপন

উ. কোরিয়ায় খরার আশঙ্কা, ভুগবে নারী-শিশু ও বয়স্করা

May 13, 2019 | 12:29 pm

আন্তর্জাতিক ডেস্ক

চলতি বছর আগাম খরায় ভুগতে পারে স্বৈরশাসনের দেশ উত্তর কোরিয়া। আর তাই দেশটিতে পর্যাপ্ত খাদ্য উৎপাদন না হওয়ার আশঙ্কা করছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি)।

বিজ্ঞাপন

আইএফআরসি’র মতে, খরার কারণে দেশটিতে ক্ষুধা বাড়বে, বাড়বে অপুষ্টি। এছাড়া, স্বাস্থ্য সমস্যা দেখা দিবে হাজার হাজার শিশু ও গর্ভবতী মায়ের। বয়স্ক ও মারাত্মক অসুখে ভোগা রোগীরা হয়তো টিকে থাকতে পারবে না এই খরায়।

উত্তর কোরিয়ায় এবার বসন্তের শুরুতেই খরার প্রবণতা দেখা দিয়েছে। তাই ফসলাদি নষ্ট হচ্ছে। জুন থেকে সেপ্টেম্বরের সময়টাতে ঠিকভাবে ফলন তুলতে পারবেন না কৃষকেরা। প্রায় বছরই এ সময়ে খরায় ভুগে দেশটি।

গত ২০১৮ সালে দেশটিতে খাদ্য উৎপাদন পূর্বের বছরের চেয়ে শতকরা ১২ ভাগ কমেছে। যা গত দশ বছরের মধ্যে সবচেয়ে নিম্নগামী। এছাড়া, এখনই উত্তর কোরিয়ায় অন্তত ১ কোটি লোকের জরুরি খাদ্য সহায়তা প্রয়োজন। তা না হলে খরায় পরিস্থিতি আরও ভয়াবহ হবে বলে আশঙ্কা আইএফআরসির।

বিজ্ঞাপন

উত্তর কোরিয়ায় আইএফআরসির প্রধান মোহাম্মদ বাবিকর বলেন, আগাম খরায় শিশু ও বয়স্করা টিকে থাকতে পারবে কি না তা নিয়ে আমরা উদ্বিগ্ন। এই খরার আগেও দেশটিতে প্রতি পাঁচ শিশুর একজন অপুষ্টির শিকার হয়েছে। তারা হয়তো খরায় সামনের ধকল কাটিয়ে উঠতে পারবে না।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ ইতোমধ্যে খরা থেকে শিশু-নারী ও বয়স্কদের রক্ষায় পদক্ষেপ নিচ্ছে। ডিজাস্টার রিলিফ ইমার্জেন্সি ফান্ড হিসেবে সংস্থাটি যোগাড় করেছে ৭৬ হাজার মার্কিন ডলারের বেশি তহবিল। এর মাধ্যমে ২২ হাজার খরা দুর্গত মানুষদের সাহায্য করা যাবে। এছাড়া গ্রিনহাউজ প্রযুক্তিতে ১০০ কমিউনিটির মাধ্যমে বিভিন্ন ধরনের সবজি যেমন টমেটো, শসা, মরিচ ও মাশরুমসহ বিভিন্ন ধরনের সবজি সারা বছর ধরে উৎপাদনের কাজ করছে আইএফআরসি।

বিজ্ঞাপন

আইএফআরসি ডিজাস্টার ম্যানেজমেন্ট বিষয়ক কর্মকর্তা ড্যানিয়েল ‍ওয়ালিন্ডার বলেন, গত ৫০ বছরের তথ্য উপাত্ত বিশ্লেষণ করলে এটা স্পষ্ট হচ্ছে উত্তর কোরিয়ার বর্তমান পরিস্থিতি জলবায়ু পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত। শীতকালে যেমন তুষার কম পড়ছে সেখানে তেমনি গ্রীষ্মকালে কম হচ্ছে বৃষ্টিপাত। তাই  এ অঞ্চলে জীবন-জীবিকা কঠিন হয়ে গেছে।

সারাবাংলা/ এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন