সোমবার ১৯ আগস্ট, ২০১৯ ইং , ৪ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ জিলহজ্জ, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

আরও ২ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল, স্থগিত ২৫টির

মে ১৭, ২০১৯ | ১:৩৮ পূর্বাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নিম্নমানের পণ্য উৎপাদনের কারণে আরও দুই প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করেছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। একই সঙ্গে আরও ২৫ টি প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিএসটিআই এ তথ্য জানিয়েছে।

৭ কোম্পানির লাইসেন্স বাতিল, স্থগিত ১৮টি’র

বিএসটিআইয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বিএসটিআই সম্প্রতি সার্ভিল্যান্সের মাধ্যমে খোলাবাজার হতে বিভিন্ন পণ্যের ৪০৬টি নমুনা ক্রয় করে পরীক্ষা করে। প্রাপ্ত পরীক্ষণ প্রতিবেদনের মধ্যে ৫২টি নমুনা নিম্নমানের পাওয়া যায়। ১৮টি প্রতিষ্ঠানের লাইসেন্স স্থগিত এবং ৭টি প্রতিষ্ঠানের লাইসেন্স ইতোমধ্যে বাতিল করে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অবশিষ্ট ২৭টি পণ্যের লাইসেন্সও বাতিল বা স্থগিত করা হলো।’

লাইসেন্স বাতিল করা পণ্যগুলো হলো চট্টগ্রামের এস এস কনজ্যুমার প্রোডাক্টসের মরিচের গুঁড়া পিওর হাটহাজারী এবং নওগাঁর কিরণ ট্রেডার্সের কিরণ লাচ্ছা সেমাই।

নিম্নমানের ৫২ পণ্য বাজার থেকে তুলে ধ্বংসের নির্দেশ

লাইসেন্স স্থগিত করা পণ্যগুলো হলো বাঘাবাড়ী স্পেশাল ঘি, নিশিতা সুজি, মঞ্জিল হলুদের গুঁড়া, গ্রিন ল্যান্ডস মধু, শান হলুদের গুঁড়া, মধুমতি আয়োডিনযুক্ত লবণ, জেদ্দা লাচ্ছা সেমাই, নূর স্পেশাল আয়োডিনযুক্ত লবণ, অমৃত লাচ্ছা সেমাই, দাদা সুপার আয়োডিনযুক্ত লবণ, তিন তীর আয়োডিনযুক্ত লবণ, মদিনা-স্টারশিপ আয়োডিনযুক্ত লবণ, তাজ আয়োডিনযুক্ত লবণ, ডলফিন মরিচের গুঁড়া, ডলফিন হলুদের গুঁড়া, সূর্য মরিচের গুঁড়া, মধুফুল লাচ্ছা সেমাই, মিঠাই লাচ্ছা সেমাই, কিং ময়দা, ওয়েল ফুডের লাচ্ছা সেমাই, রূপসা ফারমেন্টেড মিল্ক, মেহেদী বিস্কুট, মিষ্টি মেলা লাচ্ছা সেমাই, মক্কা চানাচুর ও মধুবন লাচ্ছা সেমাই।

বিজ্ঞাপন

বিএসটিআইয়ের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এসব পণ্যের মানোন্নয়ন করে আবার অনুমোদন না নেওয়ার আগ পর্যন্ত উৎপাদনকারী, সরবরাহকারী, পাইকারি ও খুচরা বিক্রেতাদের এসব পণ্য বিক্রি-বিতরণ, সংরক্ষণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে সংশ্লিষ্ট উৎপাদনকারীদের বিক্রীত মালামাল বিজ্ঞপ্তি প্রকাশের ২৪ (চব্বিশ) ঘণ্টার মধ্যে বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে। ভোক্তাদেরও ওই সব পণ্য ক্রয় না করার অনুরোধ করা হয়েছে।

সারাবাংলা/ইএইচটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন