বিজ্ঞাপন

মুশফিক যখন কোচ!

June 15, 2019 | 1:23 pm

বিশ্বকাপ ডেস্ক

চলতি বিশ্বকাপে বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম সব থেকে কম উচ্চতার ব্যাটসম্যান হিসেবে খেলছেন। আর সব থেকে বেশি উচ্চতার খেলোয়াড় হলেন উইন্ডিজের জেসন হোল্ডার। তবে, উচ্চতা যে মানুষের জন্য প্রতিবন্ধকতা নয়। মুশফিক তার উজ্জ্বল উদাহরণ। টাইগারদের উজ্জ্বল নক্ষত্র নিজের চতুর্থ বিশ্বকাপেও জ্বলে উঠেছেন টাইগার জার্সিতে।

বিজ্ঞাপন

টনটনের সমারসেট কমিউনিটি কোচিং ক্লিনিকে সেখানকার ছাত্রদের ব্যাটিং টিপস দিয়েছেন মুশফিক। তার সঙ্গে ছিলেন কাটার মাস্টার মোস্তাফিজ। টাইগার এই পেসার ছাত্রদের বোলিংয়ের নানা কৌশল শিখিয়ে দিয়েছেন। কোচিংটির ছাত্রদের সঙ্গে মুশফিক-মোস্তাফিজ ছাড়া আরও তিন ক্রিকেটার সময় কাটিয়েছেন। ইনডোর জিমনেসিয়ামে সময় কাটান ওপেনার সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন এবং মোহাম্মদ সাইফউদ্দিন। মিঠুন ছিলেন বোলিং কোচের ভূমিকায়। সৌম্য দেখিয়েছেন কিভাবে ফিল্ডিংয়ে আরও উন্নতি করা যায়। ছাত্রদের বোলিং টিপস দিয়েছেন সাইফউদ্দিন।

সমারসেট কমিউনিটি কোচিং ক্লিনিকের ১০ থেকে ১২ বছরের ছাত্ররা টাইগারদের কাছে পেয়ে নিজেদের আবদার মিটিয়েছে। ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ের দীক্ষা নেওয়ার পাশাপাশি তারা ছবিও তুলেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছবিগুলো ভাইরাল হতে বেশি সময় নেয়নি।

মুশফিকের কাছে ব্যাটিং টিপস নেওয়া গ্রুপটিতে ছিল ছয় জন। কাঁধে কাঁধ মিলিয়ে মুশির সঙ্গে ছবি তুলেছে চার জন। যেখানে শিশুদের থেকে লম্বা দেখাচ্ছিল মিস্টার ডিপেন্ডেবলকে। কেউ কেউ সেই ছবি ইন্টারনেটে ছড়িয়ে দিয়ে মজার ছলে ক্যাপশন দিয়েছেন, ‘যাক, অবশেষে একটা গ্রুপে মুশিকেই লম্বা দেখাচ্ছে!’

বিজ্ঞাপন

মুশফিকের উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, অপরদিকে হোল্ডারের উচ্চতা ৬ ফুট ৭ ইঞ্চি। উচ্চতায় কম হলেও মুশফিকের বিশ্বকাপ পারফরম্যান্স কিন্তু তাক লাগিয়ে দেওয়ার মতোই। বিশ্বকাপে সাকিবের পরে তিনিই বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক। আগের তিন বিশ্বকাপে মুশফিক খেলেছেন ২১ ম্যাচ। চলতি বিশ্বকাপে তিন ম্যাচে ব্যাট হাতে নেমেছিলেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেছিলেন ৭৮ রান। নিউজিল্যান্ডের বিপক্ষে ১৯ রান করা মুশফিক সবশেষ ইংল্যান্ডের বিপক্ষে করেছেন ৪৪ রান।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন