বিজ্ঞাপন

বিশ্বকাপে বাংলাদেশ-ভারত

July 2, 2019 | 9:53 am

বিশ্বকাপ ডেস্ক

বিশ্বকাপে ভারতের বিপক্ষে এর আগে সব মিলিয়ে বাংলাদেশ মুখোমুখি হয়েছেন তিনবার। ২০০৭ বিশ্বকাপে প্রথমবারের মতো ভারতের মুখোমুখি হয় বাংলাদেশ। এরপর ২০১১ সালে ঘরের মাঠের বিশ্বকাপে আবারও মুখোমুখি দুই দল। আর শেষবার অস্ট্রেলিয়ায় কোয়ার্টার ফাইনালে বিতর্কিত সেই ম্যাচ।

বিজ্ঞাপন

ভারতের বিপক্ষে বিশ্বকাপে বাংলাদেশের শুরুটা দারুণ হলেও পরের দুই ম্যাচে হেরেছে বাংলাদেশ। বিশ্বমঞ্চে ভারতের বিপক্ষে একবারই জয়ের বাধ ভাঙা উল্লাস করতে পেরেছে বাংলাদেশ। তাও এক যুগেরও বেশি হয়ে গেছে। ২০০৭ বিশ্বকাপের ১৭ মার্চ পোর্ট অব স্পেনে শচীন-সৌরভদের ৫ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো বৈশ্বিক আসরে জয় নিয়ে মাঠ ছেড়েছিল হাবিবুল বাশার সুমন অ্যান্ড কোং। ৩৮ রানের বিনিময়ে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছিলেন লাল সবুজের বর্তমান অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজা।

এরপর আবারও দু’দল মুখোমুখি ২০১১ বিশ্বকাপে। ভারত-বাংলাদেশ-শ্রীলঙ্কা তিন দেশ মিলিয়ে আয়োজিত হয় বিশ্বকাপ। উদ্বোধনী ম্যাচে মুখোমুখি দুই স্বাগতিক বাংলাদেশ এবং ভারত। ম্যাচ শুরুর আগে খাতা কলমে টাইগারদের থেকে ঢের এগিয়ে ভারত। তবে আরও একটি পোর্ট অব স্পেনের ঘটনা ঘটলে আনন্দ বাড়ত বৈকি কমতো না। তবে সেবার আর জয়োল্লাস করা হয়নি টাইগার সমর্থকদের। ভিরেন্দার শেওয়াগের ১৭৫ আর বিরাট কোহলির ১০০ রানের ইনিংসে রানের পাহাড়ে চাপা পড়ে টাইগাররা।

শেষ পর্যন্ত ৩৭১ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় বাংলাদেশের সামনে। আর ব্যাট করতে নেমে বাংলাদেশ শুরুটা দারুণ করলেও শেষ পর্যন্ত আর পেরে ওঠেনি ভারতের সাথে। আর শেষ পর্যন্ত ৮৭ রান কম পড়ে যায় টাইগারদের ইনিংসে।

বিজ্ঞাপন

২০১৫ সালের অস্ট্রেলিয়া বিশ্বকাপে বাংলাদেশ তাদের সেরা পারফরম্যান্স দেখিয়েছে। প্রথমবারেরে মতো কোয়ার্টারেও খেলেছে। তবে কোয়ার্টারে ভারতের বিপক্ষে ১০৯ রানে হেরেছিল বাংলাদেশ। এই ম্যাচটি নিয়ে বেশ কিছু বিতর্ক এখনো রয়েই গেছে। আগে ব্যাট করে রোহিত শর্মার ১৩৭ রানের ইনিংসে ভর করে ভারত তোলে ৩০২ রান। আর রানের পাহাড়ে চাপা পড়া বাংলাদেশ শেষ পর্যন্ত মাত্র ১৯৩ রানে অল আউট হয়।

পোর্ট অব স্পেনে ভারতের বিপক্ষে জয়ের পর এর মধ্যে কেটে গেছে ১২টি বছর। এসেছে আরেকটি বিশ্বকাপ। ভেন্যু অবশ্য সেই ক্যারিবীয়ান দ্বীপে নয়। সেটা হোক। কিন্তু পোর্ট অব স্পেনের সেই সুখস্মৃতি আরেকবার ভারত বধের প্রেরণার জ্বালানি যোগাতেই পারে মাশরফিদের।

বিশ্বকাপে পয়েন্ট টেবিলে বাংলাদেশের যে অবস্থান তাতে শেষ চারে যেতে কোহলিদের বিপক্ষে এই ম্যাচটি জয়ের কোনো বিকল্পই নেই। ৭ ম্যাচে ৭ পয়েন্ট টাইগারদের। পক্ষান্তরে সমান সংখ্যক ম্যাচে ভারতের পয়েন্ট ১১, টেবিলের দুইয়ে তারা। আগামীকাল এজবাস্টনে বাংলাদেশকে হারাতে পারলেই সেমি ফাইনালে উঠবে টিম ইন্ডিয়া।

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: ভারতের বিপক্ষে টাইগারদের সুখকর অতীত

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন