বিজ্ঞাপন

যুক্তরাজ্যের প্রতি ৪ এমপির ৩ জনের ‘মানসিক স্বাস্থ্য’ ভালো নেই!

July 2, 2019 | 6:56 pm

আন্তর্জাতিক ডেস্ক

অতিরিক্ত মানসিক চাপ ও বিষণ্নতায় ভুগছেন যুক্তরাজ্যের এমপিরা। হাউজ অব কমন্সের প্রতি চারজনের মধ্যে তিনজনের ‘মানসিক স্বাস্থ্য’ ভালো নেই বলেই নতুন এক গবেষণায় জানা গেছে। দেশটির সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডক্টর ড্যান পোল্টা’রের নেতৃত্বে এই গবেষণা পরিচালিত হয়। পোল্টার নিজেও কনজারভেটিভ পার্টির এমপি। খবর দ্য গার্ডিয়ানের।

বিজ্ঞাপন

মানসিক স্বাস্থ্য বিষয়ক গবেষণাটি পরিচালনা করা হয় ১৪৫টি এমপিদের মধ্যে। তাদের মধ্যে ৬২ জন অর্থাৎ শতকরা ৪২ ভাগের মানসিক স্বাস্থ্য প্রত্যাশার চেয়ে কম ভালো। এছাড়া, ৪৯ জনের অর্থাৎ ৩৪ ভাগের ‘মানসিক স্বাস্থ্য সমস্যা’ থাকতে পারে। বাকি ৩৫ জনের অর্থাৎ ২৪ ভাগ মানসিকভাবে সুস্থ রয়েছে। জরিপে অংশ নেওয়া এমপিরা বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

ডক্টর ড্যান পোল্টার এই গবেষণা সম্পর্কে বলেন, এমপিদের মানসিক স্বাস্থ্যের উদ্বেগজনক চিত্র উঠে এসেছে। তারা চাপের মধ্যে কাজ করেন। তাদের কাজের ধরনের কারণেই তারা মানসিক স্বাস্থ্য ঝুঁকিতে থাকেন। কখনো সপ্তাহে ৬০ ঘণ্টাও কাজ করেন তারা। কাজের ক্ষেত্রে বাসায়ও এমপিরা খুব বেশি সাহায্য পান না। নিজেকে অর্থহীন, অসুখী ভাবেন তারা। প্রতিদিনের স্বাভাবিক আনন্দ তারা কম উপভোগ করতে পারেন। এছাড়া কাজ করতে গিয়ে গণমাধ্যমের ভোগান্তিরও শিকার হন।

তবে তার চেয়ে উদ্বেগের বিষয় হলো, শতকরা ৫২ ভাগ এমপিরা এ বিষয়ে তাদের দলের কারও সঙ্গে আলোচনা করেননি। এছাড়া শতকরা ৫৫ ভাগ জানেন না তারা পার্লামেন্টে তাদের মানসিক স্বাস্থ্য বিষয়ে কিভাবে সাহায্য পাবেন!

বিজ্ঞাপন

যুক্তরাজ্যের এমপিদের ওপর অথবা বিশ্বের কোনো দেশের আইনপ্রণেতাদের মানসিক স্বাস্থ্য নিয়ে এটাই প্রথম এধরনের গবেষণা।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন