বিজ্ঞাপন

‘অন্য দেশ চাই না, ৫৬ হাজার বর্গমাইল সীমানায় আমরা খুশি’

July 8, 2019 | 5:26 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাখাইন রাজ্যকে বাংলাদেশের সঙ্গে যুক্ত করার প্রস্তাবের সমালোচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মার্কিন কংগ্রেসম্যান ব্রাড শেরম্যান রাখাইন স্টেটকে বাংলাদেশে অন্তর্ভুক্ত করার প্রস্তাব দিয়েছেন। আমাদের ৫৬ হাজার বর্গমাইল সীমানা রয়েছে। আমাদের যে সীমানা রয়েছে তাতে সন্তুষ্ট। এর মধ্যে অন্য কোনো দেশ আমরা চাই না। আমাদের দেশের সঙ্গে অন্য কোনো দেশ যুক্ত করার প্রস্তাবে আমরা একমত নই।

বিজ্ঞাপন

চীন সফর শেষে সোমবার (৮ জুলাই) গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘মিয়ানমারের স্টেটকে আমাদের সঙ্গে জুড়ে দিতে চাইবে কেন? এটা অত্যন্ত গর্হিত কাজ বলে আমি মনে করি। হতে পারে তারা অনেক বড় দেশ। যেখানে রাখাইন স্টেটে প্রতিনিয়ত নানা সমস্যা হচ্ছে, সেটা জেনে শুনে এমন একটা স্টেট কেন নেব? আমাদের প্রতিবেশী দেশ মিয়ানমারের সমস্যা হয়েছে, আমরা মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি। বড় দেশের একজন কংগ্রেস ম্যানের এটি বলা ঠিক না। প্রতিটি দেশ তার সার্বভৌমত্ব নিয়ে থাকুন। এক দেশের সঙ্গে অন্য দেশের মধ্যে গোলমাল পাকানো ঠিক না। তারা (মার্কিন যুক্তরাষ্ট্র) তো যেখানেই হাত দিয়েছে আগুন জ্বলেছে, শান্তি আসেনি। জঙ্গিবাদের উত্থান হয়েছে।’

তিস্তা চুক্তি বাস্তবায়ন প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘তিস্তার পানি দেননি বলে মমতা বন্দ্যোপাধ্যায় দুঃখপ্রকাশ করে বলেছেন উনি ইলিশ পাচ্ছেন না। আবার বলছেন, তিস্তায় পানি নেই। আমাদের পররাষ্ট্র নীতি পরিষ্কার। সবার সঙ্গে বন্ধুত্ব। কার সঙ্গে বৈরিতা নয়। কার সঙ্গে কার শত্রুতা তা দেখার বিষয় নয়। আমার উন্নয়নের পাশে কে আছে সেটি দেখার বিষয়। আমার কাজ করার ধরনটা একটু আলাদা। মিয়ানমারের সঙ্গে আমরা ঝগড়া করিনি। আলোচনা করেছি। আমরা কীভাবে উন্নয়ন করতে পারি সেটি বিবেচ্য বিষয়।’

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা কীভাবে উন্নয়ন করতে পারি সেটি বিবেচ্য বিষয়। অনেকের ঘরে আগুন লাগলে আলু পোড়া দিয়ে খাব, সেটা না। আমরা বৈদেশিক ঋণ বিষয়ে খুব সতর্ক। আমাদের বৈদেশিক ঋণ কিন্তু বেশি না, ১৪ ভাগ আমাদের ঋণ। আমরা নিজস্ব অর্থায়নে বাজেট পেশ করেছি। পদ্মাসেতু আমাদের টাকায় করে যাচ্ছি। চীনের কোম্পানি কাজ করে দিচ্ছে আমরা পেমেন্ট করছি। সতর্ক অবস্থায় আমরা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি। যে কারণে বড় বাজেট দিতে পেরেছি।’

চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের আমন্ত্রণে পাঁচ দিনের সরকারি সফরে গত ১ জুলাই বেইজিং যান প্রধানমন্ত্রী। সফর শেষে গত শনিবার (৬ জুলাই) তিনি দেশে ফেরেন।

চীন প্রথম সফরে শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডালিয়ানে সামার ডাভোস নামে পরিচিত ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের গ্রীষ্মকালীন সভার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন এবং বৈঠক করেন ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের নির্বাহী চেয়ারম্যান ক্লাউস সোয়াবের সঙ্গে। এরপর ডালিয়ান থেকে বেইজিং পৌঁছান তিনি।

বিজ্ঞাপন

বেইজিংয়ের গ্রেট হল অব পিপলে পৌঁছলে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে লালগালিচা সংবর্ধনা, গার্ড অব অনার ও তোপধ্বনির মাধ্যমে উঞ্চ অভ্যর্থনা জানানো হয়। সেখানে চীনের প্রধানমন্ত্রী লি খ্য ছিয়াংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে রোহিঙ্গা সংকট সমাধান ছাড়াও বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তারা।

চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর দুই দেশের মধ্যে পাঁচটি চুক্তি, তিনটি সমঝোতা ও একটি লেটার অব এক্সচেঞ্জে সই করে। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সৌজন্যে দেওয়া চীনের প্রধানমন্ত্রীর নৈশভোজে অংশ নেন তিনি। এরপর বিকেলে চীনা ব্যবসায়ী নেতাদের সঙ্গে একটি গোলটেবিল বৈঠকে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার ( ৫ জুলাই) দুপুরের পর চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিষয় সম্পর্কিত মিনিস্টার সান তাওয়ের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। এরপর তিয়েন আন মেন স্কয়ারে চীনের জাতীয় বীরদের স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের চেয়ারম্যান লি ঝাংসুর সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেলে বেইজিংয়ের দিয়ায়োতাই স্টেট গেস্ট হাইজে চীনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন এবং শি চিনপিংয়ের দেয়া নৈশভোজেও অংশ নেন তিনি।

বিজ্ঞাপন

গণভবনে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনআর/এটি/একে

আরও পড়ুন

রোহিঙ্গা ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ দেবে চীন
‘রোহিঙ্গারা ফিরে না গেলে স্থিতিশীলতা ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে’
‘রোহিঙ্গা সমস্যা সমাধানে চীন গঠনমূলক ভূমিকা পালন করবে’
রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চীনের সমর্থন চান পররাষ্ট্রমন্ত্রী
চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
চীন সফরে প্রধানমন্ত্রী
বাংলাদেশ ও চীনের মধ্যে ৯টি চুক্তি ও সমঝোতা সই
চীন সফর বিষয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুরু
আন্দোলন করছে করুক, আন্দোলন ভালো জিনিস: প্রধানমন্ত্রী
আমাদের ছেলেদের কেউ খারাপ বলতে পারবে না: প্রধানমন্ত্রী

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন