বিজ্ঞাপন

মানবতাবিরোধী অপরাধ: এটিএম আজহারের আপিলের রায় যেকোন দিন

July 10, 2019 | 12:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াতের সহকারি সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের আপিলের রায় যেকোন দিন।

বিজ্ঞাপন

বুধবার (১০ জুলাই) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ৪ বিচারপতির আপিল বেঞ্চ উভয়পক্ষের যুক্তি উপস্থাপন শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমান (সিএভি) রাখেন।

আদালতে আজহারের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

পরে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, আমি বলেছি ট্রাইব্যুনাল তাকে যে সাজা দিয়েছেন তাতে হস্তক্ষেপ করার কোন কারণ নেই। ট্রাইব্যুনালের এই সাজাই বহাল থাকবে বলে আমি প্রত্যাশা করি।

বিজ্ঞাপন

গত ১৮ জুন জামায়াত নেতা এ টি এম আজহারুল ইসলামের আপিল শুনানি শুরু হয়।

এর আগে ২০১৪ সালের ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অপরধ ট্রাইব্যুনাল-১ এ টি এম আজহারুল ইসলামকে মৃত্যুদণ্ডের রায় দেন। এসময় আজহারুলের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আইনজীবীদের (প্রসিকিউশন) আনা নয় ধরনের ছয়টি মানবতাবিরোধী অপরাধের মধ্যে পাঁচটি প্রমাণিত হয়।

এছাড়া  তার বিরুদ্ধে পরিকল্পনা-ষড়যন্ত্রের মাধ্যমে সুপিরিয়র রেসপনসিবিলিটিও (ঊর্ধ্বতন নেতৃত্বের দায়) প্রমাণিত হয়। এসবের মধ্যে তার বিরুদ্ধে এর মধ্যে মৃত্যুদণ্ডের রায় আসে রংপুর অঞ্চলে গণহত্যা চালিয়ে অন্তত ১৪ শ  মানুষকে হত্যার অপরাধে । গত ২০১৫ সালের ২৮ জানুয়ারি ট্রাইব্যুনালের এ রায়ের বিরুদ্ধে  খালাস চেয়ে আপিল করেন এটিএম আজহার।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এজেডকে/জেডএফ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন