সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬, ২৯ জমাদিউস-সানি ১৪৪১

বিজ্ঞাপন

শিক্ষা বিষয়ক টেলিভিশন চালুর পরিকল্পনা করা হচ্ছে: দীপু মনি

জুলাই ১৫, ২০১৯ | ৫:২৮ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষা বিষয়ক একটি টেলিভিশন সম্প্রচারের পরিকল্পনা করছে শিক্ষা মন্ত্রণালয়। সেই টেলিভিশনের মাধ্যমে ভালো শিক্ষকদের ক্লাস গ্রাম পর্যায়ে ছড়িয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিজ্ঞাপন

সোমবার (১৫ জুলাই) সচিবালয়ে জেলা প্রশাসক সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

দীপু মনি বলেন, শহর ও গ্রামের শিক্ষার মধ্যে এক ধরনের গুণগত পার্থক্য রয়েছে। যে কারণে অনেক ক্ষেত্রেই শহরের তুলনায় গ্রামের শিক্ষার্থীরা কিছুটা পিছিয়ে থাকে। আমরা এই দূরত্ব কমাতে চাই। শহরের ভালো শিক্ষকদের ক্লাস গ্রাম পর্যায়ে ছড়িয়ে দিতে টেলিভিশন সম্প্রচার শুরু করতে চাই।

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী বলেন, ঢাকাসহ দেশের বেশকিছু স্থানে অত্যন্ত ভালোমানের বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ের শিক্ষকদের বিষয়েও অনেক সুনাম রয়েছে। তাদের অতিথি শিক্ষক হিসেবে বিভিন্ন জায়গায় শিক্ষা দেওয়ার একটা প্রস্তাব রয়েছে। তবে আমরা মনে করি, এরচেয়ে বরং খুব কম খরচে সব বিদ্যালয়ে টেলিভিশনের মাধ্যমে ভালো ভালো স্কুলের শিক্ষকদের ক্লাস একসঙ্গে দেখাতে পারি। সেজন্য একটা শিক্ষা টিভি জাতীয় কোনো কিছু চিন্তা করা যায়।

দীপু মনি জানান, প্রাথমিক থেকেই শিক্ষার্থীদের মধ্যে একটা মূল্যবোধ জ্ঞান দিতে হবে যেন তারা সুনাগরিক হতে পারে। এসব বিষয়ে ডিসিদের সঙ্গে আলোচনা হয়েছে। এছাড়া কোচিং বাণিজ্য বন্ধ করা এবং নোট, গাইডবই একেবারেই যেন না থাকে, অবকাঠানো উন্নয়ন যেন গুণগত মানসম্পন্ন হয়, খেলার মাঠ যেন নষ্ট না হয়; এসব বিষয়ে জোরালো নজর দিতে বলা হয়েছে।

সোমবার ডিসি সম্মেলনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের এ অধিবেশন হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এতে সভাপতিত্ব করেন।

সারাবাংলা/টিএস/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন