বিজ্ঞাপন

রাশিয়ার আরটি নিউজকে দুই লাখ ইউরো জরিমানা

July 27, 2019 | 12:50 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের প্রচার নীতিমালা নিয়ন্ত্রক সংস্থা অফকম নিরপেক্ষতা ভঙ্গের অভিযোগে, রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল আরটি নিউজকে (রাশিয়া টুডে) দুই লাখ ইউরো জরিমানা করেছে। ২০১৮ সালের মার্চ থেকে এপ্রিল মধ্যে প্রচারিত সাতটি সংবাদ বিশ্লেষণ অনুষ্ঠানের কারণে আরটি নিউজকে এই জরিমানার মুখোমুখি হতে হচ্ছে। খবর বিবিসির।

বিজ্ঞাপন

অভিযুক্ত অনুষ্ঠানগুলোতে সিরিয়া যুদ্ধ এবং যুক্তরাজ্যে রাশিয়ান ডবল এজেন্ট সার্জেই এর বিষপ্রয়োগে মৃত্যু নিয়ে রাজনৈতিক ষড়যন্ত্র তত্ত্ব প্রচার করা হয়েছিল। এর মধ্য দিয়ে তারা গণমাধ্যমের উপর সাধারণের আস্থা ধরে রাখতে ব্যর্থ হয়েছে বলে অফকম জানিয়েছে।

কিন্তু আরটি নিউজের পক্ষ থেকে, এ অভিযোগ অস্বীকার করা হয়েছে। যে সকল অভিযোগের (ঘৃণা ছড়ানো,সহিংসতা সৃষ্টি) ভিত্তিতে জরিমানা করা যায় তার মধ্যে তাদের ঐ অনুষ্ঠানগুলো পড়ে না। আর লন্ডনের উচ্চ আদালতে বিচারাধীন বিষয়কে পুঁজি করে অফকমের এই আদেশ দেওয়া বেআইনি। অচিরেই  অফকমের এই আদেশের বিরুদ্ধে তারা আইনি লড়াই শুরু করবে।

তবে অফকম জরিমানা আদায়ের ব্যাপারে তড়িঘঘড়ি করবে না। সকল প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর যদি জরিমানার বিষয়টি বহাল থাকে, কেবল তখনই আরটি নিউজকে দুই লাখ ইউরো গুনতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন