বিজ্ঞাপন

‘হাসপাতালই এখন আমাদের বাসা’

July 27, 2019 | 2:26 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দুই সন্তানের মা ফিমা ৫ দিন ধরে রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালে চিকিৎসাধীন আছেন ডেঙ্গু আক্রান্ত হয়ে। এক বেড পাশেই ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ফিমার ছোট সন্তান আসফিয়া। মা ও বোনের পাশেই থাকছেন ফিমার বড় সন্তান আদিবা মেহদিন।

বিজ্ঞাপন

ফিমা থাকেন রাজধানীর মগবাজার এলাকায়। পেশাগত কাজে স্বামী থাকেন দেশের বাইরে। বড় মেয়ে আদিবা মেহদিন পড়ে চতুর্থ শ্রেণীতে ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজে। ছোট মেয়ে আসফিয়া পড়ে কিন্ডার গার্টেনে ওয়ানে।

সন্তানদের যাতে ডেঙ্গু মুক্ত রাখা যায় তার সব চেষ্টাই করতেন ফিমা। কিন্তু সম্পূর্ণ সফল হতে পারেননি। ছোট মেয়ে তাসফিয়ার জ্বর আসায় ডাক্তার দেখান। ব্লাড টেস্ট করার পরেই ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে বলে ডাক্তার নিশ্চিত করেন এবং বলেন হাসপাতালে ভর্তি করাতে।

বিজ্ঞাপন

তাসফিয়াকে নিয়ে যখন ফিমা রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালে ভর্তি করাতে আসেন তখন নিজেও জ্বর অনুভব করছিলেন। কন্যাকে হাসপাতালে ভর্তি করিয়ে তাই নিজেও রক্ত পরীক্ষা করালেন। টেস্ট রিপোর্টে জানা যায় তিনিও ডেঙ্গু আক্রান্ত। মেয়ের পাশের বেডে ততক্ষণে আরেকজন রোগী ভর্তি হয়ে গেছেন ডেঙ্গু আক্রান্ত হয়েই। তাই তার এক বেড পরেই তিনি নিজেও ভর্তি হলেন চিকিৎসা নেওয়ার জন্য।

পরিবারে তেমন কেউ আর নেই। তাই বড় মেয়ে আদিবাও এখন মা এবং বোনের সঙ্গে হাসপাতালেই থাকছে একজন অভিভাবক হিসেবে।

ফিমা সারাবাংলাকে বলেন, ‘এবার ডেঙ্গু রোগের বিষয়ে যখন শুনছিলাম তখন বাসা সর্বোচ্চ চেষ্টা করেছি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য। যেন পরিবারের সবাই নিরাপদে থাকে। কিন্তু শেষ রক্ষা হলো না। এখন আমাদের পুরো পরিবারই হাসপাতালে।’

বিজ্ঞাপন

সিটি করপোরেশনের মশা মারা কার্যক্রম নিয়ে ক্ষোভ প্রকাশ করে এই গৃহিনী বলেন, ‘যদি বছরের শুরু থেকেই উদ্যোগ নেওয়া হতো তবে হয়তো বা আজ প্রতিটা হাসপাতালে এত রোগী ভর্তি হতো না। আমাদেরও ঘর ছেড়ে অসুস্থ হয়ে হাসপাতালে আসতে হতো না।’

উল্লেখ্য, স্বাস্থ্য অধিদফরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে দেওয়া দৈনিক প্রতিবেদন অনুযায়ী হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে বর্তমানে ১৫৬ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে শুক্রবার (২৬ জুলাই) পর্যন্ত হাসপাতালটিতে ৭০৬ জন রোগী চিকিৎসা নিয়েছেন বলে জানানো হয় প্রতিবেদনটিতে।

আরও পড়ুন

ডেঙ্গুজ্বর যেন আল্লাহ আর কাউকে না দেয়: অর্থমন্ত্রী
সাড়ে ৩ লাখ ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সম্পূর্ণ কাল্পনিক: সাঈদ খোকন
ডেঙ্গুর মহামারিতেও সরকারের কার্যকর পদক্ষেপ নেই: রিজভী
ডেঙ্গু পরীক্ষায় অতিরিক্ত ফি নেওয়া হচ্ছে কিনা, জানতে চান আদালত
ডেঙ্গুকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি: স্থানীয় সরকারমন্ত্রী
ডেঙ্গুতে অসচেতনতা: ১৫ আবাসন প্রতিষ্ঠানকে জরিমানা
ডেঙ্গু নিয়ে সরকারি তথ্যে গড়মিল!
গুজব ও ডেঙ্গুর বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলুন: পিএমও
একদিনে হাসপাতালে ৫৬০ ডেঙ্গু রোগী, শুধু ঢামেকেই ১৪৫
মশার ওষুধ কাজ করছে না দেখেই এত ডেঙ্গু রোগী: স্বাস্থ্যমন্ত্রী
জুলাই মাসেই ঢামেকে ডেঙ্গু রোগী ভর্তি ৯১১, মৃত্যু ৩ জনের

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন