বিজ্ঞাপন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৩৩৯ কোটি ১৮ লাখ টাকার বাজেট ঘোষণা

July 27, 2019 | 6:30 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ৩১তম বার্ষিক সিনেট সভায় চলতি বছরের ২০১৯-২০ অর্থবছরে ৩৩৯ কোটি ১৮ লাখ টাকা বাজেট ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (২৭ জুলাই) বিশ্ববিদ্যালয় ড. এ আর মল্লিক ভবনে (প্রশাসনিক ভাবন) উপাচার্য সম্মেলন কক্ষে রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরিন আখতারের সভাপতিত্বে বাজেট ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমদ।

বাজেটে ২০১৯-২০ অর্থবছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম, শিক্ষক-কর্মকর্তাদের বেতন-ভাতা ও সাধারণ কার্যক্রম পরিচালনায় ব্যয়ভার হিসেবে মোট বরাদ্দ রাখা হয়েছে ৩৩৯ কোটি ১৮ লাখ টাকা।

২০১৮-১৯ অর্থবছরে ৩২৯ কোটি ৫০ লাখ টাকা। পরে সংশোধিত বাজেট দাঁড়িয়েছে ৩৩৪ কোটি ৩৭ লাখ টাকা। সে হিসেবে এই বছর বাজেট বেড়েছে ৪ কোটি ৮০ লাখ টাকা।

বিজ্ঞাপন

বাজেটে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের বেতন খাতে সিংহভাগ বরাদ্দ রাখা হয়েছে ২১২ কোটি ৭০ লাখ টাকা, যা মোট বাজেটের ৬২ দশমিক ৭১ শতাংশ। গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৪ কোটি ২০ লাখ টাকা। যা মোট বাজেটের ১ দশমিক ২৪ শতাংশ। পেনশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৫৩ কোটি যা মোট বাজেটের ১৫ দশমিক ৬২ শতাংশ। অন্যান্য অনুদানের বাজেট বরাদ্দ রাখা হয়েছে ৮ কোটি টাকা যা বাজেটের ২ দশমিক ৭১ শতাংশ।

প্রস্তাবিত মূল বাজেটের ৫০৯ কোটি ৯৪ লাখ টাকার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে ৩১৬ কোটি এবং বিশ্ববিদ্যালয় নিজস্ব আয় ১৬ কোটি ৫০ লাখ টাকা মোট ৩৩২ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে ৬ কোটি ৬৮ লাখ টাকা অতিরিক্ত ব্যয় ধরা হয়েছে। প্রস্তাবিত বাজেটে অতিরিক্ত ব্যয় বরাদ্দের অর্থ মঞ্জুরি প্রদানের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে অনুরোধ করা যেতে পারে।

এসময় সভাপতির বক্তব্যে রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চলমান উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত থাকবে। এবং উন্নয়ন কর্মকাণ্ডকে আরও গতিশীল করতে আন্তরিক প্রচেষ্টা অব্যাহত থাকবে।

বিজ্ঞাপন

এছাড়া উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নূর আহমদ, প্রক্টর ভারপ্রাপ্ত প্রণব মিত্র চৌধুরী, সিনেট সদস্য, সিন্ডিকেট সদস্য ও আমন্ত্রিত অতিথিরা।

সারাবাংলা/সিসি/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন