বিজ্ঞাপন

ডেঙ্গু নিধনে দ্রুততম সময়ে আরও কার্যকর ওষুধ আনা হবে: মেয়র

July 30, 2019 | 4:11 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ডেঙ্গু জ্বরের জন্য দায়ী এডিস মশা নিধনে বর্তমানে ব্যবহৃত ওষুধ শতভাগ অকার্যকর নয় বলে দাবি করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তবে দ্রুততম সময়ের মধ্যে আরও কার্যকর নতুন ওষুধ আনার প্রক্রিয়া শেষ করা হবে বলে জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে রাজধানীর শান্তিনগর এলাকায় এডিস মশার লার্ভা নিধনে চলমান ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম সরেজমিন পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন।

আরও পড়ুন- ঢাকা থেকে ডেঙ্গু নিয়ে বান্দরবানে ভর্তি কলেজছাত্র

মেয়র খোকন বলেন, ডেঙ্গু মশা নিধনে আমাদের ৫৭টি ওয়ার্ডে মশার ওষুধ ছিটানোর কার্যক্রম অব্যাহত আছে। পাশাপাশি কোনো বাসা-বাড়ি কিংবা নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেলে ওই বাড়ির মালিককে জরিমানা করা হচ্ছে। যতক্ষণ পর্যন্ত আমরা এডিস মশা নির্মূল করতে পারব না, ততক্ষণ পর্যন্ত আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।

বিজ্ঞাপন

এডিস মশা নিধনে কার্যকর ওষুধ আনার বিষয়ে কী সিদ্ধান্ত হয়েছে— এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, নতুন ওষুধ আনতে প্রক্রিয়া চলছে। দ্রুততম সময়ের মধ্যে এ প্রক্রিয়া শেষ করব। এই প্রক্রিয়ায় যেসব জটিলতা ছিল, প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপে সেগুলো আমরা কাটিয়ে উঠেছি। এখন দ্রুততম সময়ের মধ্যে আরও বেশি কার্যকর ওষুধ আমরা সংগ্রহ করব।

আরও পড়ুন- ইবনে সিনায় ডেঙ্গু পরীক্ষায় ভুল রিপোর্ট, তদন্তের নির্দেশ আদালতের

মেয়র খোকন বলেন, বর্তমানে মশা নিধনে যে ওষুধ ব্যবহার করা হচ্ছে সেটা শতভাগ অকার্যকর— এটা বলা যাবে না। এর কিছু অংশ অকার্যকর। কিন্তু যতক্ষণ পর্যন্ত আমরা নতুন ওষুধ সংগ্রহ করতে না পারছি, ততক্ষণ পর্যন্ত আমরা বর্তমানের ওষুধ দিয়ে মশা নিধন কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

বিজ্ঞাপন

নতুন ওষুধ আনতে কতদিন লাগতে পারে— জানতে চাইলে সাঈদ খোকন বলেন, আপনারা জানেন— এর মধ্যে ঈদের ছুটি চলে আসছে। এ কারণে কিছু সময় নষ্ট হওয়ার সম্ভাবনা আছে। তবে দ্রুত ওষুধ পেতে যদি বিমানে করেও আনতে হয়, সে ব্যবস্থাও সরকার করবে।

আরও পড়ুন- ডেঙ্গু জ্বরে বরিশালে ২ জনের মৃত্যু

হারপিক ও ব্লিচিং পাউডার ছিটিয়ে মশার বংশ বিস্তার করা যায়— সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন প্রচারণার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মেয়র খোকন বলেন, এটি সম্পূর্ণভাবে বিশেষজ্ঞদের বিষয়। বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে আমি আপনাদেরকে উত্তর দিতে পারব। বিশেষজ্ঞ মতামত ছাড়া এ বিষয়ে উত্তর দেওয়া আমার জন্য কঠিন। আজ দুপুরে স্বাস্থ্য অধিদফতরে আমাদের বৈঠক আছে। সেখানে এটা নিয়ে আলোচনা করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন