বিজ্ঞাপন

চিকিৎসক-নার্সদের উপস্থিতি বাড়ানোর সুপারিশ

July 31, 2019 | 6:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ডেঙ্গু নিয়ন্ত্রণে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সব সরকারি বিভাগকে দ্রুততার সঙ্গে সমন্বিতভাবে সঠিক ও সময়োচিত পদক্ষেপ নিতে এবং আরও দক্ষতার সঙ্গে কাজ করতে সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটি। এছাড়া, দেশের চিকিৎসা সেবার মান নিশ্চিত করতে সব হাসপাতাল ও অন্যান্য চিকিৎসা সেবাকেন্দ্রে চিকিৎসক ও নার্সদের উপস্থিতি বাড়ানোর সুপারিশও করা হয়।

বিজ্ঞাপন

একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির পঞ্চম এই বৈঠক বুধবার (৩১ জুলাই) সংসদ  ভবনে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. আলী আশরাফ।

কমিটির সদস্য মো. দবিরুল ইসলাম, মো. মুজিবুল হক, মইনউদ্দীন খান বাদল, আব্দুল মান্নান, ফখরুল ইমাম এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে দেশের চিকিৎসা সেবার মান নিশ্চিত করতে সব হাসপাতাল ও অন্যান্য চিকিৎসা সেবাকেন্দ্রে চিকিৎসক ও নার্সদের উপস্থিতি বাড়ানোর সুপারিশ করা হয়। পাশাপাশি চিকিৎসা সেবার গুণগত মান বাড়ানোর জন্য মনিটরিং কার্যক্রম ত্বরান্বিত করতে ও সুষ্ঠু ব্যবস্থাপনায় আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে  কমিটি সুপারিশ করে।

বিজ্ঞাপন

বৈঠকে জানানো হয়, বর্তমানে সারাদেশের সব সরকারি সাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ডাক্তারদের শূন্য পদ পূরণে ৩৮তম ও ৩৯তম বিসিএসের মাধ্যমে নিয়োগ কার্যক্রম দ্রুততম সময়ে শেষ করার প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

এছাড়া দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন থেকে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং সম্প্রতি সমাপ্ত একাদশ জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতির বিবরণ ও প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক গৃহীত বিভিন্ন প্রকল্প এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ, ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) থেকে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে বলা হয়, স্বাস্থ্যসেবার মান ভালো করতে স্বাস্থ্য অধিদফতরে একটি শক্তিশালী মনিটরিং সেল প্রতিদিন সারাদেশের হাসপাতালসহ অন্যান্য প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিসহ অন্যান্য কার্যক্রম মনিটরিং করছে। কার্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতি নিশ্চিত করার জন্য এরই মধ্যে ৪৯১টি স্বাস্থ্য প্রতিষ্ঠানে বায়োমেট্রিক অ্যাটেন্ডেন্ট সিস্টেম চালু করা হয়েছে। বাকি প্রতিষ্ঠানগুলোতেও এই কার্যক্রম চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। তাছাড়া সেবার মান সম্পর্কে জানার জন্য প্রতিটি হাসপাতালে ‘অনলাইন কমপ্লেইন ম্যানেজমেন্ট সিস্টেম’ চালু আছে। ওই সিস্টেমের মাধ্যমে যেকোনো অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে তা নিষ্পত্তি করা হচ্ছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সচিব; বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন