বিজ্ঞাপন

মার্কিন নিষেধাজ্ঞার মুখে ইরানের পররাষ্ট্রমন্ত্রী

August 1, 2019 | 11:27 am

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ। বুধবার (৩১ জুলাই) এ নিষেধাজ্ঞা জারি করা হয়। খবর বিবিসির।

বিজ্ঞাপন

এ নিষেধাজ্ঞার ফলে জাভাদ জারিফের মার্কিন যুক্তরাষ্ট্রে বা যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত কোন প্রতিষ্ঠানে কোন সম্পদ থেকে থাকলে তা স্থগিত করা হবে।

যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগের পক্ষ থেকে জানানো হয়, জারিফ ইরানের সুপ্রিম লিডারের ভয়ংকর পরিকল্পনা বাস্তবায়নের মুখপাত্র হিসেবে সারা পৃথিবীতে ভূমিকা রাখছেন, তাই তার বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা।

জাভাদ জারিফ এক টুইটার বার্তায় বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র আমাকে নিজেদের জন্য হুমকি ভেবেই এই নিষেধাজ্ঞার আদেশ দিয়েছে। তবে এ নিষেধাজ্ঞায় আমার বা আমার পরিবারের কোন সমস্যা নেই। আমার ইরানের বাইরে কোথাও কোন ধরনের সম্পদ নেই।

বিজ্ঞাপন

পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার পর থেকেই ইরানের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে। সম্প্রতি হরমুজ প্রণালিতে নৌপথে সংগঠিত সিরিজ উত্তেজনার পরে সেখানে নতুন করে সামরিক হস্তক্ষেপের সম্ভাবনা তৈরী হয়েছে।

তবে, বুধবার (৩১ জুলাই) ৯০ দিনের জন্য রাশিয়া, চীন এবং অন্যান্য ইউরোপীয় দেশগুলোকে ইরানের সাথে বেসামরিক পর্যায়ে পারমাণবিক চুক্তিতে যাওয়ার সুযোগ দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

এ ব্যাপারে হোয়াইট হাউজের নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন বলেছেন, ইরানের পারমাণবিক কার্যক্রম আরও নিবিড়ভাবে পর্যবেক্ষণের জন্যই আমরা এ কৌশল গ্রহণ করেছি।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন