বিজ্ঞাপন

‘ডেঙ্গু পরিস্থিতি অ্যালার্মিং, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে নয়’

August 1, 2019 | 5:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সারাদেশে ডেঙ্গু পরিস্থিতি ‘অ্যালার্মিং’ হলেও পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিজ্ঞাপন

তিনি বলেন, মহামারি বলুন আর যাই বলুন, আমরা যা সত্য তা স্বীকার করে ডেঙ্গু মোকাবিলায় কাজ করছি। অবস্থা অ্যালার্মিং। মোকাবিলা করা কঠিন, তবে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে নয়। আমরা ডেঙ্গুকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। আমরা সাহস রাখি, শেখ হাসিনার নেতৃত্বে পরিস্থিতি মোকাবিলা করব।

আরও পড়ুন- ‘শোকের মাস এলেই জঙ্গি-সাম্প্রদায়িক অপশক্তি সক্রিয় হয়ে ওঠে’

বৃহস্পতিবার (১ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে আগস্ট মাসব্যাপী বঙ্গবন্ধুর ওপর চিত্রপ্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। শিল্পকলা একাডেমির চিত্রশালায় আওয়ামী যুবলীগ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি।

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, মিডিয়ার হিসাবে দেশের ১৭ হাজার মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। এর মধ্যে ১৩ হাজার মানুষ চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন। আমরা বারবার বলছি, ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আমরা উদ্বিগ্ন।

সরকারের এই সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে নেত্রীও (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) উদ্বিগ্ন। তিনি লন্ডনে চিকিৎসাধীন, তবু প্রতিনিয়ত আমাদের সঙ্গে বলছেন, নির্দেশনা দিচ্ছেন।

ডেঙ্গু যখন সারাদেশে ছড়িয়ে পড়ছে, তখন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক ছিলেন বিদেশ ভ্রমণে। এ নিয়ে অনলাইন-অফলাইনে সমালোচনা হলেও কাদের বলেন, স্বাস্থ্যমন্ত্রী বিদেশে থাকলেও স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজ থেমে থাকেনি। এখন মোবাইলেও নির্দেশনা দেওয়া যায়। তিনি (স্বাস্থ্যমন্ত্রী) জরুরি কাজে বিদেশে যেতে পারেন, বিনা অনুমতিতে তিনি যাননি। একজন মন্ত্রীই শুধু মন্ত্রণালয় নয়, তিনি তো দেশেও চলে এসেছেন।

বিজ্ঞাপন

অন্যান্য দেশেও ডেঙ্গুর প্রাদুর্ভাবের তথ্য উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ডেঙ্গু শুধু বাংলাদেশ নয়, বিশ্বের বিভিন্ন দেশে দেখা দিয়েছে। ফিলিপাইনে এ পর্যন্ত ডেঙ্গুতে আটশ জনের মৃত্যু হয়েছে, এক লাখ মানুষ আক্রান্ত হয়েছে। তারা জাতীয় দুর্যোগ ঘোষণা করেছে। ভিয়েতনামেও ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। ভারতে কম আছে, ইন্দোনেশিয়ায় অনেক বেশি, থাইল্যান্ডে ছড়িয়ে পড়েছে, সিঙ্গাপুরেও অনেকে ডেঙ্গুতে আক্রান্ত।

সারাবাংলা/এমএমএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন