বিজ্ঞাপন

জাতীয় দলে ‘আসা যাওয়ায়’ অভ্যস্ত সোহান

August 27, 2019 | 4:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে প্রায় চার বছরের ক্যারিয়ারে কখনোই থিতু হতে পারেননি উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। এক সিরিজে ডাক পেয়েছেন তো পরের টানা কয়েকটি সিরিজে থেকেছেন নির্বাচকদের দৃষ্টি সীমার বাইরে। ঘরোয়া ক্রিকেটে দিনের পর দিন পারফর্ম করেও সেই সুদৃষ্টি ফেরাতে পারেননি। এতে অবশ্য কারও প্রতিই তার কোনো অভিযোগ নেই। বললেন, এমন আসা যাওয়ায় তিনি অভ্যস্ত হয়ে গেছেন।

বিজ্ঞাপন

নুরুল হাসান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের আঙিনায় এসেছেন ২০১৬ সালে। ওই বছরের ১৫ জানুয়ারি সফরকারী জিস্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে ক্রিকেটে তার আন্তর্জাতিক (টি-টোয়েন্টি) পথ চলা শুরু। প্রায় চার বছরে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে তার ম্যাচ সংখ্যা ৯টি।

ওয়ানডেতেও নাম লিখিয়েছেন ওই বছরই। ২৯ ডিসেম্বর নেপিয়ারে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ৫০ ওভারের ক্যারিয়ার শুরু করেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। প্রায় তিন বছরে তার ওয়ানডেতে ম্যাচের সংখ্যা মাত্র ২টি! সাদা পোষাকেও যাত্রা শুরু করেছেন ওই সফরেই। ২০ জানুয়ারি ক্রাইস্টচার্চে তাকে টেস্ট ক্যাপ পড়িয়ে দেওয়া হয়। আজ অব্দি এই ফরম্যাটে ম্যাচ খেলেছেন মাত্র ৩টি!

পরিসংখ্যানেই স্পষ্ট জাতীয় দলে তার জায়গাটি কখনোই স্থায়ী নয়। থাকতে হয়েছে আসা যাওয়ার মধ্যেইে। আাগামি মাস থেকে ঘরের মাঠে অনুষ্ঠেয় আফগানিস্তান ও ত্রিদেশীয় সিরিজেও তাকে ৩৫ সদস্যের দলে রাখা হয়নি। বিষয়টি তাকে হতভম্ব করে দেয়নি মোটেও। তিনি যে অভ্যস্ত।

বিজ্ঞাপন

‘আসলে শেষ তিন চার বছর ধরে জাতীয় দলের সাথে এভাবে আছি। তো সবসময় ওই চিন্তাটাই করি যে কোনো সময় বাদ যেতে পারি। এটা নিয়ে চিন্তা করলে মানষিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ব। এটা নিয়ে আসলে চিন্তা করেও কোন লাভ নেই। আসলে এটা আমার হাতে নেই। ভাল খেললেই জাতীয় দলে ফিরব এমন কোনো নিশ্চয়তাও নেই।’

অবশ্য দুধের স্বাদ ঘোলে মেটানোর সুযোগ পাচ্ছেন সোহান আসন্ন টেস্ট সিরিজ কিংবা টি-টোয়েন্টি ফরম্যাটে ত্রিদেশীয় সিরিজে খেলতে না পারলেও ১-২ সেপ্টেম্বর আফগানদের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচটি খেলার সুযোগ পাচ্ছেন। সেখানে চাইছেন নিজের সামর্থের সেরাটি দিয়ে খেলেতে।

‘যেখানেই খেলি না কেন সবসময়ই চাই পারফর্ম করতে। টেস্ট সিরিজের পরে হয়ত কম্বিনেশনের কারণে দলে আসিনি। গত প্রিমিয়ার লিগেও সাড়ে ৫শ রান করেছি। ভারতেও ভাল টাচে ছিলাম, কয়েকটি ইনিংস ভাল খেলেছি। চেষ্টা করছি যেন ভাল করতে পারি। আসলে একটা ম্যাচ দিয়ে তো অনেক কিছু হয় না। অবশ্যই লক্ষ্য থাকবে প্রতিটি ম্যাচেই ভাল কিছু করার। সামনেও যে সুযোগগুলো থাকবে শুধুই প্রস্তুতি ম্যাচ না, সামনে আমাদের ঘরোয়া ক্রিকেটের বড় একটি মৌসুম আছে লক্ষ্য থাকবে ওখানে ভাল করা।‘

বিজ্ঞাপন

বলা হয়ে থাকে, বড় ভুল সময়ে জন্মেছেন নুরুল হাসান সোহান। মুশফিকুর রহিম ও লিটন দাসদের উপস্থিতি তাকে দিনের পর দিন স্কোয়াডের বাইরে ঠেলে দিচ্ছে। কিন্তু সত্যিকার অর্থেই কী সোহান অতটা অযোগ্য?

২০১৭ সালে নিউজিল্যান্ড সফরে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে তিনি ছিলেন দলের তৃতীয় সর্বোচ্চ সংগ্রাহক। পরের বছর ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে তার ৬৪ রানই ছিল দলের সেরা ব্যাক্তিগত সংগ্রহ। দুটি ইনিংসই কিন্তু তিনি গড়েছিলেন ভীষণ চাপের মুখে। ও উইকেট কিপিংয়েও কিন্তু তিনি কম যান না।

আরও পড়ুন: সাকিবকে টপকে ক্যারিয়ার সেরা রেটিংয়ে স্টোকস

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন