বিজ্ঞাপন

ইরানী ট্যাংকারের ক্যাপ্টেনকে মিলিয়ন ডলার সেধেছিল যুক্তরাষ্ট্র

September 5, 2019 | 3:45 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) স্বীকার করে নেওয়া হয়েছে যে, জিব্রাল্টারে আটক থাকা ইরানী ট্যাংকারের ক্যাপ্টেনকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে মিলিয়ন ডলার সাধা হয়েছিল। খবর বিবিসির।

বিজ্ঞাপন

কূটনৈতিক দৌরাত্মের কেন্দ্রবিন্দুতে থাকা এই তেলের ট্যাংকারটির ক্যাপ্টেনকে কয়েকদফা স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে ইমেইল করা হয়েছিল। যেন ক্যাপ্টেন এমন কোন জায়গায় ট্যাংকারটিকে নিয়ে যায় যেখান থেকে যুক্তরাষ্ট্র ট্যাংকারটি আটক করতে পারে।

প্রসঙ্গত, জুলাই মাসে সিরিয়া অভিমুখে যাত্রা করার পর জিব্রাল্টারে যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ ট্যাংকারটিকে আটক করে জিব্রাল্টার কর্তৃপক্ষের হেফাজতে রাখে। আগস্টে ইরানের পক্ষ থেকে ট্যাংকারটির গন্তব্যের ব্যাপারে নিশ্চয়তা দেওয়া হলে  জিব্রাল্টার থেকে মুক্ত হয় ট্যাংকারটি। যুক্তরাষ্ট্র ট্যাংকারটিকে আটক করার জন্য পুনরায় পরোয়ানা জারি করে।

ঐ ইরানী ট্যাংকারের ক্যাপ্টেনকে মিলিয়ন ডলার সাধার খবর বুধবার (৪ সেপ্টেম্বর) প্রথম প্রকাশ করে ফিনান্সিয়াল টাইমস। তার প্রেক্ষিতেই বৃহস্পতিবার স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে এ ব্যাপারটি নিশ্চিত করা হয়।

বিজ্ঞাপন

স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র এএফপিকে জানিয়েছেন, আমরা ঐ জাহাজের একাধিক ক্যাপ্টেন এবং ঐ জাহাজ কোম্পানি কর্তৃপক্ষের সাথেও আলোচনার চেষ্টা করেছিলাম।

এদিকে শুক্রবার (৩০ আগস্ট) ট্যাংকারটিকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। কারণ, এই ট্যাংকারটিতে করে ২.১ মিলিয়ন ব্যারেল ইরানের অপরিশোধিত তেল সিরিয়ায় পাঠানো হচ্ছিল। এখান থেকে প্রাপ্তঅর্থ ইরানের রেভ্যুলিউসন আর্মির অর্থায়নে ব্যয় হওয়ার কথা। যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী সংগঠনগুলোর তালিকায় রয়েছে ইরানী রেভ্যুলিউসন আর্মি।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন