বিজ্ঞাপন

শেখ হাসিনার জন্মদিনকে ‘জনগণের ক্ষমতায়ন’ দিবস করার দাবি

September 14, 2019 | 4:35 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: যুবলীগের দাবির প্রেক্ষিতে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন ২৮ সেপ্টেম্বরকে ‘জনগণের ক্ষমতায়ন’ দিবস হিসাবে পালন করার দাবি জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক স্থানীয় সরকার প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক। শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে  ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণ আয়োজিত রক্তদান কর্মসূচির অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান।

বিজ্ঞাপন

নানক বলেন, “আমাদের নেতাকর্মীরা ২৮ সেপ্টেম্বরকে ‘ক্ষমতায়ন দিবস’ হিসাবে পালন করার দাবি উত্থাপন করেছেন। পার্টির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, আমাদের নেতা এখানে বসা রয়েছেন। আমরাও একই কণ্ঠে কন্ঠ মিলিয়ে বলতে চাই, আওয়ামী লীগ এই দিবসটিকে জনগণের ক্ষমতায়ন দিবস হিসাবে মূল্যায়ন করুক, এটাই হোক আমাদের আজকের দাবি।”

দীর্ঘদিন ধরেই রাষ্ট্রনায়ক শেখ হাসিনার জন্মদিন ২৮ সেপ্টেম্বরকে জনগণের ক্ষমতায়ন দিবস হিসাবে পালনের দাবি উত্থাপন করে আসছে বাংলাদেশ আওয়ামী যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী। এবার আওয়ামী লীগ সভাপতির জন্মদিন উপলক্ষে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করছে সংগঠনটি। সে কর্মসূচির অংশ হিসাবে আজ সোহরাওয়ার্দী উদ্যানে মহানগর যুবলীগ দক্ষিণের উদ্যোগে শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে দোয়া কামনা, এতিম দুঃস্থদের মাঝে খাবার বিতরণ এবং ‘রাষ্ট্র নায়ক শেখ হাসিনার দর্শন, জনগণের ক্ষমতায়ন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

যুবলীগের নেতৃত্বে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে জনগণের ক্ষমতায়ন করার বিভিন্ন দিক বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে তুলে ধরার প্রেক্ষাপট তুলে জাহাঙ্গীর কবির নানক বলেন, “শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলছে। আমরা যখন বিভিন্ন দেশে গিয়েছি, আমরা কোথাও বেড়াতে যায়নি। আমরা হাভার্ড ইউনিভাসিটি থেকে শুরু করে জাপানের ওসাকা ইউনিভার্সিটিসহ সারা পৃথিবীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পন্ডিতজনদের নিয়ে সেমিনার করেছিলাম। সেই সেমিনারে কোথাও কোথাও আমাদের প্রশ্নবিদ্ধ হতে হয়েছে, প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে। কোথাও আবার আমাদেরকে বলা হয়েছে, তোমরা শেখ হাসিনার সম্পর্কে কি জানো? আমরা যা জানি তোমরা তা জানো না।”

বিজ্ঞাপন

‘সেই শেখ হাসিনাকে জানার চেষ্টা করেছিলাম আমরা (যুবলীগ)। শেখ হাসিনা এই বাংলাদেশে ফিরে এসে সেই জনগণের ক্ষমতায়ন চেয়েছিলেন। তিনি রাষ্ট্র ক্ষমতা চাননি। তিনি চেয়েছিলেন জনগণের ক্ষমতায়ন। যে জনগণের ক্ষমতাকে বন্দি করা করা হয়েছিল। যে জনগণের ক্ষমতায়নকে চিরদিনের জন্য মাটিতে কবর রচনা করা হয়েছিল। শেখ হাসিনা বলেছিলেন, আমি জনগণের ক্ষমতা জনগণের কাছে ফিরে দেব। তাই আজকে শেখ হাসিনার নেতৃত্বে সরকার বিদ্যুৎ বিশেষ কোন মানুষের জন্য নয়, বিদ্যুৎকে মানুষের দোরগোড়ায় ঘরে ঘরে পৌঁছে দিয়েছেন, এটাই হলো জনগণের ক্ষমতায়ন। শেখ হাসিনা বিনামূল্যে বই বিতরণ করে সবার জন্য শিক্ষার দ্বার উন্মোচন করে দিয়েছেন, এটাই হলো জনগণের ক্ষমতায়ন’, বলেন নানক।

ঢাকা মহানগর যুবলীগ দক্ষিণের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, সাধারণ সম্পাদক হারুন-অর রশিদ, প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য উপদেষ্টা ও কমিউনিটি ক্লিনিক ট্রাস্টের চেয়ারম্যান সৈয়দ মোদাচ্ছের আলী, বিশিষ্ট অর্থনীতিবিদ প্রফেসর আবুল বারাকাতসহ অনেকে। সভা পরিচালনা করেন মহানগর যুবলীগ দক্ষিণের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন