বিজ্ঞাপন

হাইতিতে যৌন কেলেঙ্কারি লুকিয়ে নির্বিঘ্নে বাংলাদেশে চাকরি

February 11, 2018 | 10:59 am

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

২০১০ সালে হাইতিতে একটি ভয়ানক ভূমিকম্প হয়। ক্যারিবিয় এই রাষ্ট্রটি এখনও ধুকছে সেই ক্ষতি পূরণ করতে। তবে এই ভূমিকম্পের নানান রকমের ফায়দা তুলেছে লুটেরারা। তাদের একজন রোল্যান্ড ভ্যান হুওয়ারমেরিন।

হাইতির ভূমিকম্পের সময় ব্রিটিশ দাতব্য সংস্থা অক্সফামের কান্ট্রি ডিরেক্টর ছিলেন রোল্যান্ড ভ্যান হুওয়ারমেরিন। তার উপর অভিযোগ আছে, অক্সফামের ভাড়া করা বাড়িতে ভূমিকম্পে সব হারানো নারীদের নিয়ে সে যৌন উৎসব করেছে। শুধু তাই নয়, অক্সফাম থেকে চাকরি হারানো পরে, যৌন বিকৃত এই উচ্চ কর্মকর্তা কাজ করে গিয়েছেন বাংলাদেশেও।

রোল্যান্ড ভ্যান হুওয়ারমেরিন ২০১২ থেকে ২০১৪ পর্যন্ত অ্যাকশন এগেইনস্ট হাঙ্গারের বাংলাদেশ মিশনের প্রধান হিসেবে কাজ করে গিয়েছে।

বিজ্ঞাপন

রোল্যান্ড ২০১১ সালে অক্সফামের চাকরি হারায়। এতদিন পর্যন্ত তার এইসব কুকীর্তির গল্প শুধু অক্সফাম পর্যন্তই ছিল। এমনকি অ্যাকশন এগেইনস্ট হাঙ্গারও দাবী করেছে অক্সফামের কাছে তারা রোল্যান্ডের বিষয়ে বিশদ খোঁজ নিয়েছিল কিন্তু অক্সফাম এসব যৌন কেলেঙ্কারির বিষয়ে কোনো তথ্য তাদের দেয়নি। উপরন্তু রোল্যান্ডের বিষয়ে খুব ইতিবাচক তথ্য দিয়েছিল অক্সফাম।

ব্রিটেনের অন্যতম দাতব্য সংস্থা অক্সফামের বিরুদ্ধে সম্প্রতি উঠে আসছে অনেক রকমের যৌন কেলেঙ্কারির খবর। ডেইলি টাইমসের একটি অনুসন্ধানী প্রতিবেদনে প্রথমে রোল্যান্ড ভ্যান হুওয়ারমেরিনের যৌন কেলেঙ্কারির কথা উঠে আসে।

বিজ্ঞাপন

রোল্যান্ড শুধু যে হাইতির ভূমিকম্প পীড়িত নারীদের যৌন কাজে ব্যাবহার করেছে তাই নয়। তার যৌন উৎসবে অপ্রাপ্ত বয়স্ক নারীদের ব্যবহার করারও অভিযোগ রয়েছে।

অক্সফামের এই যৌন কেলেঙ্কারি গরম থাকতেই মধ্য আফ্রিকার দেশ চাদ থেকে পাওয়া গিয়েছে আরেক যৌন কেলেঙ্কারির খবর। সেখানেও একইভাবে বাড়িতে এনে যৌন উৎসব করেছে।

চাদে অক্সফামের জন্য কাজ করা এক কর্মচারী জানিয়েছেন, বড় কর্তারা নারীদের নিয়ে বাড়িতে যেতেন। আমরা ভাবতাম তারা হয়তো সাহেবদের বন্ধু। এ বিষয় আমরা কখনো কল্পনাও করিনি।

সে কর্মচারী আরও বলেন, আমাদের সহযোগিতা করার জন্য অক্সফামকে অনেক শ্রদ্ধা করতাম। এসব শুনে তাদের উপর শ্রদ্ধা চলে যাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন