বিজ্ঞাপন

দেশে ফাইভ-জি চালুর কাজ এগিয়ে চলছে: জব্বার

September 30, 2019 | 5:14 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে পঞ্চম প্রজন্মের মোবাইল সেবা (ফাইভ-জি) চালু করতে এর নীতিমালা তৈরি ও সার্বিক কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। সোমবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে কমনওয়েলথ টেলিযোগাযোগ সংস্থার (সিটিও) ৫৯তম কাউন্সিল সভা ও বার্ষিক ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

বিজ্ঞাপন

মোস্তাফা জব্বার বলেন, ‘আগামী দিনের প্রযুক্তিনির্ভর বাংলাদেশ গড়তে ফাইভ-জি, সাইবার নিরাপত্তা ও চতুর্থ শিল্প বিপ্লবকে প্রাধান্য দেওয়া হচ্ছে। ইতোমধ্যে আমাদের ফাইভ-জি ট্রায়াল করা হয়েছে। খুব দ্রুত লাইসেন্স দিতে ফাইভ-জি পলিসি ও ইকোসিস্টেম তৈরি করা হচ্ছে।’

তথ্য-প্রযুক্তিখাতে বাংলাদেশ একটি সফল দেশ উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ এখন তলা‌বিহীন ঝু‌ড়ি নয়, উন্নয়নের অভিযাত্রায় অপ্রতি‌রোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। টেলিযোগাযোগ ক্ষেত্রে যে কয়েকটি দেশে এগিয়ে আছে তার মধ্যে বাংলাদেশ একটি। আমরা এই ব্যবস্থার উন্নয়নে আরও অবকাঠামো নির্মাণে গুরুত্ব দিচ্ছি।’ অনুষ্ঠানে কমনওয়েলথভুক্ত দেশগুলোকে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর আহ্বানও জানান মন্ত্রী।

বাংলাদেশে দ্বিতীয়বারের মতো ‘সিটিও’ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ‘টুওয়ার্ডস এ ডিজিটাল কমনওয়েলথ’ স্লোগানে এবারের সম্মেলনে বিশ্বের ৫৩টি দেশের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। সিটিও সম্মেলন শেষ হবে ৪ অক্টোবর। আয়োজনে ব্লকচেইন, তথ্য নিরাপত্তা, প্রযুক্তিখাতে তরুণদের অংশগ্রহণ, সাইবার নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে ১৫টি সেশন অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপ‌তি এ কে এম রহমতউল্লাহ্‌, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান মো. জহুরুল হক, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, সি‌টিও এর চেয়ারম্যান ও গণতান্ত্রিক ফিজির যোগাযোগ মন্ত্রণালয়ের অর্থ, গণ উদ্যোক্তা, জনসেবা, যোগাযোগবিষয়ক মন্ত্রী এবং দেশটির অ্যাটর্নি জেনারেল আইয়াজ সৈয়দ কাইয়ুম ও আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন-আইটিউর উপ-মহাসচিব মেলকম জনসন, কমনওয়েলথ টেলিযোগাযোগ সংস্থার ভারপ্রাপ্ত মহাসচিব গিসা ফুয়াতাই পারসেলসহ আরও অনেকে।

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন