বিজ্ঞাপন

সেনাবাহিনী-পুলিশে সংখ্যালঘুদের আনুপাতিক হারে নিয়োগের দাবি

October 2, 2019 | 9:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: মঠ-মন্দিরে হামলা, প্রতিমা ভাঙচুরসহ সাম্প্রদায়িক সন্ত্রাসকে ‘মানবতাবিরোধী অপরাধ’ হিসেবে গণ্য করে বিশেষ ট্রাইব্যুনালে বিচার দাবি করেছে চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদ। একইসঙ্গে সরকারি ও আধাসরকারি প্রতিষ্ঠানে সংখ্যালঘুদের আনুপাতিক হারে নিয়োগসহ ১১ দফা দাবিও দিয়েছে সংগঠনটি।

বিজ্ঞাপন

দুর্গা পূজাকে সামনে রেখে বুধবার (২ অক্টোবর) দুপুরে প্রতিবছরের মতো এবারও আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরেছেন চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সংগঠকরা। এতে লিখিত বক্তব্য পড়েন সংগঠনের সভাপতি চন্দন তালুকদার।

পূজা উদযাপন পরিষদের দাবিগুলোর মধ্যে রয়েছে— বাহাত্তরের সংবিধানের আলোকে সব সম্প্রদায়ের সমঅধিকার নিশ্চিত করা; হিন্দু সম্প্রদায়ের মঠ-মন্দির, ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ, হত্যা, লুটপাট, হামলা-ভাঙচুরসহ সাম্প্রদায়িক সন্ত্রাস সৃষ্টিকারীদের মানবতাবিরোধী হিসেবে গণ্য করে বিশেষ ট্রাইব্যুনালে বিচার; পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় দুর্গোৎসব উদযাপন ও চার দিন সরকারি ছুটি ঘোষণা; অর্পিত সম্পত্তি আইন কার্যকর করা; সেনাবাহিনী-বিজিবি-পুলিশ প্রশাসন ও সচিবালয়সহ সব সরকারি ও আধাসরকারি প্রতিষ্ঠানে সংখ্যালঘুদের আনুপাতিক হারে নিয়োগ; সরকারীভাবে সংস্কৃত কলেজ স্থাপন; সীতাকুণ্ডকে জাতীয় তীর্থস্থান ও ঢাকেশ্বরী মন্দিরকে জাতীয় মন্দির ঘোষণা; নির্বাচনে ধর্মের ব্যবহার নিষিদ্ধ করা; দেবোত্তর সম্পত্তি সংরক্ষণ আইন করা এবং দুর্গা পূজা চলাকালীন সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা।

সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক শ্রীপ্রকাশ দাশ অসিত জানান, এবার চট্টগ্রাম নগরীর ১৬টি থানার অধীনে ২৭০টি মণ্ডপে দুর্গা পূজা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন