বিজ্ঞাপন

রীতি ভেঙে যৌথভাবে বুকার জিতলেন অ্যাটউড ও এভারইসটো

October 15, 2019 | 9:41 am

আন্তর্জাতিক ডেস্ক

বিচারকরা খুব চেষ্টা করেছেন যাতে চলে আসা বুকার পুরস্কারের রীতি রক্ষা করা যায়। যেকোনো একজনকে দেওয়া হয় পুরস্কারটি। তবে কানাডিয়ান ঔপন্যাসিক মার্গারেট অ্যাটউড(৭৯) ও ব্রিটিশ লেখক বার্নারডাইন এভারইসটোকে(৬০) পৃথক করতে পারেননি তারা। বিগত ৩০ বছরের মধ্যে এবারই প্রথম যৌথভাবে প্রায় ৬৩ হাজার মার্কিন ডলার সমমূল্যের বুকার পুরস্কার জিতলেন এ দুজন। খর দ্য গার্ডিয়ানের।

বিজ্ঞাপন

দ্য হ্যান্ডমেইড’স টেল সিরিজের উপন্যাস দ্য টেস্টামেন্টস-এর জন্য অ্যাটউড এবং গার্ল, ওম্যান ও আদার বইটির জন্য এভারইসটোকে পুরস্কার বিজয়ী ঘোষণা করা হয়।

বার্নারডাইন এভারইসটো প্রথম কালো নারী হিসেবে জিতলেন বুকার। অপরদিকে মার্গারেট অ্যাটউড সবচেয়ে বয়স্ক বুকারজয়ীর খেতাব পেলেন। কানাডিয়ান এই লেখক ২০০০ সালে তার ব্লাইন্ড অ্যাসাসিয়ান বইয়ের জন্যও বুকার জিতেছিলেন। দুটি বুকার পাওয়ার তালিকায় তিনি চতুর্থ।

চলতি বছর বুকার পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকায় ছিল ৬ জনের নাম। বুকার পুরস্কারের সাহিত্য পরিচালক বিচারকদের বারবার অনুরোধ করেছিলেন যাতে যেকোনো একজনকে দেওয়া হয় ইংরেজি সাহিত্যের মর্যাদাকর এই পুরস্কার। তবে বিচারকরা সে নিয়ম রক্ষা করতে পারেননি। বাধ্য হয়ে বিচারক প্যানেলের চেয়ারম্যান পেটার ফ্লোরেন্স বুকারজয়ী হিসেবে অ্যাটউড ও এভারইসটোর নাম ঘোষণা করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
রিজার্ভের লক্ষ্যমাত্রা কমালো আইএমএফ, ঋণের অর্থ পেতে বাধা রইল নাদ্বিপাক্ষিক বাণিজ্য ২ বিলিয়ন ডলারে নিতে চায় তুরস্কবগুড়ার ৩ উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা‘উপজেলা নির্বাচনেও সরকারকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে জনগণ’‘নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে, ভোটার উপস্থিতি সন্তোষজনক’কুষ্টিয়া সদরে আতা, খোকসায় শান্ত চেয়ারম্যান নির্বাচিততাপপ্রবাহে রাজশাহী অঞ্চলে ফসল উৎপাদন ব্যাহতের শঙ্কাহেফাজতে মৃত্যু: ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলাহরিরামপুরে সাইদুর, সিংগাইরে সায়েদুল চেয়ারম্যান নির্বাচিত‘প্রহসনের নির্বাচনে যারা নিজেদের বিজয়ী দাবি করে তারা নির্লজ্জ’ সব খবর...
বিজ্ঞাপন