বিজ্ঞাপন

সাদেক হোসেন খোকা মারা গেছেন

November 4, 2019 | 2:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মুক্তিযোদ্ধা, অবিভক্ত ঢাকার সাবেক মেয়র, সাবেক মন্ত্রী ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা মারা গেছেন। সোমবার (৪ নভেম্বর) বাংলাদেশ সময় দুপুর ১টার দিকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনে স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

বিজ্ঞাপন

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান এ তথ্য জানান।

গত ১৮ অক্টোবর নিউ ইয়র্কের স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে ভর্তি হওয়ার পর ২৭ অক্টোবর সাদেক হোসেন খোকার শ্বাসনালী থেকে টিউমার অপসারণ করা হয়। এরপরেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে।

মওলানা আবদুল হামিদ খান ভাসানীর নেতৃত্বাধীন ন্যাপের রাজনীতি থেকে সাদেক হোসেন খোকা বিএনপির রাজনীতিতে সম্পৃক্ত হন। ঢাকা মহানগর বিএনপির সাবেক সভাপতি সাদেক হোসেন খোকার ক্রীড়া সংগঠন হিসেবেও ক্রীড়াঙ্গনে ব্যাপক পরিচিত রয়েছে। ১৯৯১ ও ২০০১ সালে ঢাকার সূত্রাপুর-কোতয়ালী আসন থেকে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

বিজ্ঞাপন

খোকার মরদেহ দেশে আনতে সর্বাত্মক সহযোগিতা করা হবে: তথ্যমন্ত্রী

সাদেক হোসেন খোকা অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের নির্বাচিত শেষ মেয়র এবং খালেদা জিয়ার মন্ত্রিসভার মৎস্য ও পশুসম্পদমন্ত্রী ছিলেন।

২০১৪ সালের ১৪ মে সাদেক হোসেন খোকা চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র যান। সেখানে থাকা অবস্থায় তার বিরুদ্ধে দেশে কয়েকটি দুর্নীতি মামলা হয় এবং কয়েকটিতে আদালত সাজাও দেন।

বিজ্ঞাপন

তবে পাসপোর্ট জটিলতায় ইচ্ছে থাকলেও এতদিন দেশে ফিরতে পারেন নি সাদেক হোসেন খোকা। ক্যানসার চিকিৎসার জন্য ২০১৪ সালের ১৪ মে সপরিবারে নিউইয়র্ক যান খোকা। এরপর থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিউইয়র্কেই থেকেছেন তিনি।

ভিজিট ভিসার নিয়ম অনুযায়ী, ছয় মাস পর পর যাওয়া-আসা করে আমেরিকার ভিসা বৈধ রাখতে হয়। ২০১৭ সালে খোকা ও তাঁর স্ত্রী ইসমত হোসেনের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যায়। তারা নিউইয়র্ক কনস্যুলেটে নতুন পাসপোর্টের জন্য আবেদন করলেও সেখান থেকে এতদিন কোনো সাড়া মেলেনি বলে জানিয়েছে সাদেক হোসেন খোকার পরিবার।

এদিকে, গত ৩ নভেম্বর সাদেক হোসেন খোকা দেশে ফেরার বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ফেসবুকে একটি স্ট্যাটাস দেন। সেখানে তিনি লেখেন, ‘সাদেক হোসেন খোকা এবং তার স্ত্রীর নামে মামলা আছে, গ্রেফতারি পরোয়ানাও থাকতে পারে (আমি নিশ্চিত নই)। কিন্তু মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়ের সঙ্গে কথা বলে যা জেনেছি, তাদের আগমনের পর বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে দেখা হবে।’

৬৭ বছর বয়সে মারা গেলেন সাদেক হোসেন খোকা। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ২ নং সেক্টর থেকে সম্মুখ যুদ্ধে অংশ নিয়েছিলেন তিনি। ক্র্যাকপ্লাটুনের সদস্যও ছিলেন সাদেক হোসেন খোকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/এমও/জেএএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন