বিজ্ঞাপন

‘খোকার মরদেহ আনতে সরকারের কোনো অসহযোগিতা থাকবে না’

November 4, 2019 | 6:55 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মুক্তিযোদ্ধা, অবিভক্ত ঢাকার সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার মরদেহ দেশে নিয়ে আসার ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে কোনো অসহযোগিতা করা হবে না বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিজ্ঞাপন

সোমবার (৪ নভেম্বর) কৃষকলীগের সম্মেলন উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যান পরিদর্শন শেষে সরকারের এ অবস্থানের কথা জানান তিনি। এ সময় তিনি সাদেক হোসেন খোকার শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান ওবায়দুল কাদের।

এদিকে, একইদিন সচিবালয়ে নিজ কার্যালয়ে সাদেক হোসেন খোকার মরদেহ দেশে আনতে সরকারের সহযোগিতার কথা জানান তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, সাদেক হোসেন খোকার মরদেহ দেশে আনতে সর্বাত্মক সহযোগিতা করা হচ্ছে। মৃত্যুর আগেই তিনি দেশে আসার ইচ্ছার কথা জানিয়েছিলেন। এজন্য পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে এরইমধ্যে তাকে আনার জন্য বলা হয়েছে।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘উনি একজন মুক্তিযোদ্ধা ছিলেন। ভাল নেতৃত্বের অধিকারীও ছিলেন। রাজনীতির মাঠে আমাদের অনেক স্মৃতি আছে। দল আলাদা হলেও ব্যক্তিগতভাবে তার সঙ্গে আমার ভাল সম্পর্ক ছিল। আমি তার শোকসন্তপ্ত পরিবারকে সমবেদনা জানাচ্ছি।’

বিজ্ঞাপন

মরদেহ দেশে আনার বিষয়ে পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ জানিয়েছেন, এই মুহূর্তে আমাদের কিছু করার নেই। এই বিষয়টি এখন পররাষ্ট্রমন্ত্রণালয় দেখবে। সাদেক হোসেন খোকার পরিবার যদি নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট এ যোগাযোগ করে তাহলে ট্রাভেল পাশ দেবে। সেই পাশ দিয়ে তারা মরদেহ দেশে আনতে পারবেন।

২০১৪ সালের ১৪ মে সাদেক হোসেন খোকা চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র যান। সেখানে থাকা অবস্থায় তার বিরুদ্ধে দেশে কয়েকটি দুর্নীতি মামলা হয় এবং কয়েকটিতে আদালত সাজাও দেন।

তবে পাসপোর্ট জটিলতায় ইচ্ছে থাকলেও এতদিন দেশে ফিরতে পারেন নি সাদেক হোসেন খোকা। ক্যানসার চিকিৎসার জন্য ২০১৪ সালের ১৪ মে সপরিবারে নিউইয়র্ক যান খোকা। এরপর থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিউইয়র্কেই থেকেছেন তিনি।

বিজ্ঞাপন

ভিজিট ভিসার নিয়ম অনুযায়ী, ছয় মাস পর পর যাওয়া-আসা করে আমেরিকার ভিসা বৈধ রাখার নিয়ম। ২০১৭ সালে খোকা ও তাঁর স্ত্রী ইসমত হোসেনের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যায়। তারা নিউইয়র্ক কনস্যুলেটে নতুন পাসপোর্টের জন্য আবেদন করলেও সেখান থেকে এতদিন কোনো সাড়া মেলেনি বলে জানিয়েছে সাদেক হোসেন খোকার পরিবার।

এদিকে, গত ৩ নভেম্বর সাদেক হোসেন খোকা দেশে ফেরার বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ফেসবুকে একটি স্ট্যাটাস দেন। সেখানে তিনি লেখেন, ‘সাদেক হোসেন খোকা এবং তার স্ত্রীর নামে মামলা আছে, গ্রেফতারি পরোয়ানাও থাকতে পারে (আমি নিশ্চিত নই)। কিন্তু মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়ের সঙ্গে কথা বলে যা জেনেছি, তাদের আগমনের পর বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে দেখা হবে।’

সোমবার (৪ নভেম্বর) বাংলাদেশ সময় দুপুর ১টার দিকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনে স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সাদেক হোসেন খোকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/জেআর/ইউজে/জেএএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন