বিজ্ঞাপন

ফায়ার সার্ভিসে যুক্ত হলো ৩টি জাম্বু কুশন

November 24, 2019 | 9:21 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: অগ্নি দুর্ঘটনায় উদ্ধারকাজে ব্যবহারের জন্য জার্মানির তৈরি অত্যাধুনিক তিনটি অগ্নি নিরোধক জাম্বু কুশন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের কাছে হস্তান্তর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একেকটি কুশনের ওজন ৮০ কেজি, দাম ৫০ লাখ টাকা। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবিএল) কুশনগুলো কিনতে অর্থায়ন করেছে।

বিজ্ঞাপন

রোববার (২৪ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক অনুষ্ঠানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসেনের হাতে কুশনগুলো তুলে দেন প্রধানমন্ত্রী। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

প্রধানমন্ত্রীর বক্তব্য উদ্ধৃত করে প্রেস সচিব বলেন, অগ্নি দুর্ঘটনায় উদ্ধার অভিযানের সময় নিরাপত্তা ও সুরক্ষা বজায় রাখার জন্য প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।

অনুষ্ঠানে জানানো হয়, অগ্নি নিরোধক কুশনগুলো ফাইবার গ্লাস দিয়ে তৈরি। একমিনিটের মধ্যে এগুলো ব্যবহারের উপযোগী করা যায়। কুশনগুলো বিদ্যুৎ অপরিবাহী এবং কম্পন ও শোষণ ছড়িয়ে পড়া ছাড়াই যেকোনো বিপজ্জনক পণ্য পরিবহনে সক্ষম।

বিজ্ঞাপন

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা সেবা বিভাগের সচিব মো. শহীদুজ্জামান ফায়ার সার্ভিস বিভাগের কার্যক্রম প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরেন। তিনি উদ্ধার অভিযানের সময় ফায়ার সার্ভিসের কিছু সমস্যার কথা তুলে ধরেন।

মো. শহীদুজ্জামান বলেন, ২০১৯ সালের নভেম্বর পর্যন্ত হিসাবে সারাদেশে ফায়ার সার্ভিস স্টেশনের সংখ্যা ৪১১টি। ২০০৮ সালে এই সংখ্যা ছিল মাত্র ২০৩টি। আবার এই অধিদফতরের জনবল ২০০৮ সালের ৬ হাজার ১৭৫ জন থেকে বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ২৯৬ জনে।

শহীদুজ্জামান জানান, দেশের প্রতিটি উপজেলায় একটি করে ফায়ার স্টেশন স্থাপনে প্রধানমন্ত্রীর অঙ্গীকারের অংশ হিসেবে আরও ১৫৬টি ফায়ার স্টেশন নির্মাণ করা হবে। এর মধ্যে ৪৭টির কার্যক্রম চলছে।

বিজ্ঞাপন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন। বাসস।

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন