বিজ্ঞাপন

১ম সার্ক দাবা চ্যাম্পিয়ন প্রতিযোগিতা শুরু

November 25, 2019 | 5:52 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সার্কভুক্ত দেশেগুলোর মধ্যে আন্তর্জাতিকভাবে এবারই প্রথম দাবা চ্যাম্পিয়ন প্রতিযোগিতা শুরু হলো বাংলাদেশে। টানা দশ দিনব্যাপী চলবে এ প্রতিযোগিতা। এতে সার্কভুক্ত দেশসমূহ অংশ নিচ্ছে।

বিজ্ঞাপন

সোমবার (২৫ নভেম্বর) বিকেলে রাজধানীর পল্টন হোটেল ফারস এ আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ও র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।

র‌্যাব ডিজি বলেন, ‘গত কয়েক বছর ধরে আমরা চেষ্টা করেছি স্কুল-কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানে এসব প্রতিযোগিতা অব্যাহত রাখতে। যার ধারাবাহিকতায় এ দাবা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘বর্তমানে খেলাধূলা অনেকাংশে অর্থবহুল হয়ে পড়েছে। কিন্তু আমরা সবেমাত্র অনুন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছি। তাই আমরা চাইলেও অর্থবহুল এ সব খেলার আয়োজন করতে পারিনি। যদি উপযুক্ত স্পন্সর প্রতিষ্ঠান না পাওয়া যায় তাহলে ক্লাবের পক্ষে বিপুল অর্থ ব্যয় করে কোনো প্রতিযোগিতায় অংশ নিতে কষ্ট হয়।’ তাই স্পন্সর প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসার আহ্বান জানানা তিনি।

বিজ্ঞাপন

প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আন্তর্জাতিক দাবা ফেডারেশনের সভাপতি বেরিক বেলগাবয়েভ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. আকতার হোসাইনসহ অন্যরা।

প্রসঙ্গত, বাংলাদেশ আন্তর্জাতিক দাবা অঙ্গনে অনেক সাফল্য অর্জন করেছে। বর্তমানে দেশে ৫ জন গ্র্যান্ড মাস্টার, ৪ জন আন্তর্জাতিক মাস্টার, ৩ জন মহিলা আন্তর্জাতিক মাস্টার, ১৪ জন ফিদে মাস্টার, ৭ জন মহিলা ফিদে মাস্টার, ১৩ জন ক্যান্ডিডেট মাস্টার ও ৩ জন মহিলা ক্যান্ডিডেট মাস্টারসহ ১৪০০ এর ওপর আন্তর্জাতিক রেটিং প্রাপ্ত দাবা খেলোয়াড় রয়েছেন।

দাবা ফেডারেশনের বর্তমান কমিটি দেশে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজনের পাশাপাশি বিভিন্ন আন্তর্জাতিক, বিশ্ব, এশিয়ান ও কমনওয়েলথ দাবা চ্যাম্পিয়নশিপে বয়সভিত্তিক দাবা ইভেন্টেও নিয়মিত অংশ নিয়ে আসছেন।

বিজ্ঞাপন

বিভিন্ন আন্তর্জাতিক দাবা ইভেন্টে অংশ নেওয়ার পাশাপাশি বাংলাদেশ দাবা ফেডারেশন ২০১৯ সালে ঢাকায় এশিয়ান জোনাল দাবা চ্যাম্পিয়নশিপ এবং এশিয়ান সিটিজ দলগত দাবা চ্যাম্পিয়নশিপের আয়োজন করে।

সারাবাংলা/এসএইচ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন