বিজ্ঞাপন

‘কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর সিলেবাস যুগপোযোগী করা প্রয়োজন’

November 25, 2019 | 7:40 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর সিলেবাস ও কারিকুলাম যুগপোযোগী করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। তিনি বলেন, উচ্চতর শিক্ষাদান ও ডিগ্রি প্রদানের ক্ষেত্রে কৃষি শিক্ষার সর্বোচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে যুগপযোগী ও বাণিজ্যিক কৃষি কৌশল জ্ঞান সম্বলিত সিলেবাস প্রণয়ন এখন সময়ের দাবি।

বিজ্ঞাপন

সোমবার (২৫ নভেম্বর) বাংলাদেশ সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কৃষি বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্য এবং দফতর বা সংস্থার প্রধানদের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। কৃষির আধুনিকায়নের উদ্দেশ্যে কৃষি গবেষণা ও গবেষণালব্দ জ্ঞান প্রয়োগের বিষয়ে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মতবিনিময় সভায় কৃষিমন্ত্রী বলেন, ‘দেশের কৃষি বিশ্ববিদ্যালয়, কৃষি কলেজ এবং কৃষিবিদরা বাংলাদেশের সামগ্রিক কৃষি উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করছে। তাদের অবদানের জন্য কৃষিতে আজ দেশ স্বয়ংসম্পূর্ণ। তবে কৃষিতে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করলেও দেশের পুষ্টি চাহিদা মিটিয়ে বর্তমান প্রজন্মকে সুস্বাস্থ্যের অধিকারী হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেওয়া প্রয়োজন।’

ড. রাজ্জাক বলেন, ‘বর্তমান সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে কৃষিখাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। সরকার রূপকল্প ২০২১ এবং ২০৪১-এর আলোকে জাতীয় কৃষিনীতি, ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, টেকসই উন্নয়ন অভীষ্ট, ডেল্টাপ্ল্যান ২১০০ এবং অন্যান্য পরিকল্পনা দলিলের আলোকে পরিকল্পনা গ্রহণ করেছে।’

বিজ্ঞাপন

পরিকল্পনাগুলো বাস্তবায়ন ও কৃষির অগ্রগতিকে সমুন্নত রাখতে সকলের আন্তরিক সহযোগিতা প্রয়োজন বলেও মন্তব্য করেন কৃষিমন্ত্রী।

মতবিনিময় সভায় কৃষি সচিব মো. নাসিরুজ্জামানসহ কৃষি বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্য, কৃষিমন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও দফতর বা সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন