বিজ্ঞাপন

সারা দেশে আরও বাড়তে পারে তাপমাত্রা

April 27, 2024 | 12:49 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এসময় জলীয় বাষ্প বেশি থাকার কারণে অস্বস্তিভাব থাকতে পারে। শনিবার (২৭ এপ্রিল) সকালে আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়া অফিস বলছে, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া সর্বোচ্চ তাপমাত্রার মধ্যে রাজশাহী ও ঈশ্বরদীতে ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, কুমারখালীতে ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়া, যশোর ও বগুড়াতে ৪০ দশমিক ৮ ডিগ্রি, টাঙ্গাইলে ৪০ দশমিক ৬ ডিগ্রি, মোংলায় ৪০ দশমিক ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

সংস্থাটি বলছে, রাজশাহী, চুয়াডাঙ্গা ও পাবনা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, বগুড়া, বাগেরহাট, যশোর ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন

মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অফিস আরও বলছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, মৃদু তাপপ্রবাহে তাপমাত্রা থাকে ৩৬ ডিগ্রি থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। মাঝারি তাপপ্রবাহে তাপমাত্রা থাকে ৩৮ ডিগ্রি থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর ৪০ ডিগ্রি থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তীব্র তাপপ্রবাহ।

বিজ্ঞাপন

তাপমাত্রা কমার সম্ভাবনা না থাকায় চতুর্থবারের মতো তিন দিনের জন্য তাপপ্রবাহের সতর্কবার্তা বা হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদফতর।

সতর্কবার্তায় বলা হয়েছে, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ ২৫ এপ্রিল থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বেড়ে যেতে পারে।

এর আগে গত ৩ এপ্রিল চলতি গ্রীষ্ম মৌসুমে প্রথমবারের মতো তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছিল আবহাওয়া অধিদফতর। সেটিও ৭২ ঘণ্টার জন্যই জারি করা হয়েছিল। ওই সময়ের পর তাপমাত্রা কিছুটা কমে এসেছিল।

বিজ্ঞাপন

এরপর গত ১৯ এপ্রিল আবহাওয়া অধিদফতর দ্বিতীয় দফায় হিট অ্যালার্ট জারি করে। সেই হিট অ্যালার্টের মেয়াদ শেষ হতে না হতেই ২২ এপ্রিল জারি করা হয় তৃতীয় দফার সতর্কবার্তা। এবারও সেই সতর্কবার্তার মেয়াদ শেষ হতে না হতেই জারি করা হলো চতুর্থ মেয়াদের সতর্কবার্তা।

আবহাওয়াবিদরা বলছেন, ভারী বা টানা বৃষ্টিপাত ছাড়া চলমান তাপপ্রবাহ পরিস্থিতি কোমল হওয়ার কোনো সম্ভাবনা নেই।

তাদের তথ্য বলছে, এপ্রিলের মধ্যেই বৃষ্টির দেখা পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আগামী মঙ্গলবার (৩০ এপ্রিল) পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এদিকে, টানা এই তাপপ্রবাহে অচল হয়ে পড়েছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। বিরূপ প্রকৃতির কাছে থমকে দাঁড়িয়েছে জনজীবন। বৈশাখের খরতাপে হাঁসফাঁস করছে প্রাণীকুল। তীব্র তাপপ্রবাহে জনশূন্য হয়ে পড়েছে রাস্তাঘাট। প্রয়োজন ছাড়া ঘর থেকে কেউই বের হচ্ছেন না।

সড়কে মানুষের উপস্থিতি যেমন কম, তেমনি যানবাহনের উপস্থিতিও নগণ্য। যাত্রীর অপেক্ষায় অলস সময় পার করছেন যানবাহনের চালকেরা। প্রচণ্ড গরমে ঘরের বাইরে আসা সাধারণ মানুষ পড়ছেন বিপাকে। বাইরে কড়া রোদ থেকে বাঁচতে অনেকে গাছের ছায়ায় আশ্রয় নিচ্ছেন। কেউবা আবার লেবুর শরবত খেয়ে স্বস্তির নিশ্বাস ফেলছেন। গরমের তীব্রতায় জীবনযাত্রা থমকে যাবার উপক্রম হয়েছে। গরমজনিত কারণে হাসপাতালে রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা রোদের তাপদাহে অসুস্থ হয়ে পড়ছেন।

সারাবাংলা/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন