বিজ্ঞাপন

ইরাকে সরকারবিরোধী আন্দোলনে সহিংসতা, ১৩ জনের মৃত্যু

November 28, 2019 | 5:06 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরাকের দক্ষিণাঞ্চলীয় শহর নাসিরিয়ায় সরকার বিরোধী বিক্ষোভে নতুন করে সহিংসতায় ১৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরো ৭০ জন। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) ইরাকের সেনাবাহিনীর বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এর আগে, চাকরির সুযোগ সৃষ্টি, দুর্নীতি নির্মূল ও সরকারি সেবার মান উন্নয়নের দাবিতে রাস্তায় নামেন ইরাকের হাজার হাজার নাগরিক। তারা নাসিরিয়া অঞ্চলের দুইটি ব্রিজ আটকে রাখার পর সেখানে বিশৃঙ্খলা দেখা দিলে নিরাপত্তা বাহিনী সেখানে গুলি ও কাঁদানে গ্যাস ছোড়ে।

এদিকে, ইরাকের সেনাবাহিনীর পক্ষ থেকে এই সংকট মোকাবিলা করতে ‘ক্রাইসিস সেল’ গঠন করা হয়েছে। বিশৃঙ্খলা দমন করে পুনরায় শৃঙ্খলা ফিরিয়ে আনতেই ইরাকের সেনাবাহিনী এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়েছে।

ইরাকের সেনাবাহিনীর পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে বলা হয়েছে, সেনাবাহিনীর সর্বাধিনায়ক প্রধানমন্ত্রী আদেল আবদেল মাহাদির নির্দেশক্রমে বিশৃঙ্খলাপূর্ণ এলাকাগুলোতে সেনাবাহিনীর কয়েকজন কমান্ডারকে নতুন দায়িত্ব দিয়ে পাঠানো হয়েছে। তাদের কাজ হবে ওই সব এলাকায় নিরাপত্তা ও শান্তি শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য যাবতীয় পদক্ষেপ গ্রহণ করতে গভর্নরদের সাহায্য সহযোগিতা করা।

বিজ্ঞাপন

বিবিসির সূত্রগুলো জানিয়েছে, নাসিরিয়া শহর এখনও বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে রয়েছে। তারা রাস্তায় পুলিশ বা নিরাপত্তা বাহিনীর কোনো  সদস্যকে দেখলেই তারা ধাওয়া দিচ্ছে।

ইরাকের সরকারবিরোধী আন্দোলনগুলো মূলত ওই দেশের রাজনৈতিক নেতাদের নির্দেশনায়ই পরিচালিত হয়। আন্দোলনে অংশ নেওয়া অনেক নেতা ইরাকের অভ্যন্তরীন বিষয়ে ইরানের প্রভাবের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন। তারা দাবি করেছেন, ২০০৩ সালে সাদ্দাম হোসেনের ক্ষমতাচ্যুতির সময় মার্কিন নেতৃত্বাধীন অভিযানের পর থেকেই এ অবস্থা শুরু হয়েছে বলে তারা অভিযোগ করেছেন। এমনকি নাজাফ শহরের ইরানি কনস্যুলেটে বুধবার (২৭ নভেম্বর) আক্রমণ চালিয়েছে বিক্ষোভকারীরা।

আন্দোলনকারীদের অনেকেই দাবি করেছেন ইরাকি সরকারের ব্যর্থতা ও দুর্নীতির পেছনে ইরানের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন