বিজ্ঞাপন

দৃষ্টি পেল জন্মান্ধ ১০ রোহিঙ্গা শিশু

December 17, 2019 | 4:24 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম চক্ষু হাসপাতালের উদ্যোগে দৃষ্টি পেল জন্মান্ধ ১০ রোহিঙ্গা শিশু। বিশেষায়িত এই বেসরকারি হাসপাতালের উদ্যোগে এ পর্যন্ত ৪০ রোহিঙ্গা শিশু পৃথিবীর আলো দেখতে পেল।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) ১০ শিশুর চোখের বাঁধন খুলে দেন চিকিৎসকরা। এর আগে শনিবার নগরীর পাহাড়তলীতে চক্ষু হাসপাতালে তাদের অস্ত্রোপচার হয় বলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

গত বছরের নভেম্বর মাস থেকে শুরু হওয়া এই উদ্যোগে সহযোগিতা করছে অরবিস ইন্টারনেশনাল। রোহিঙ্গা শিশুদের পাশাপাশি কক্সবাজারের স্থানীয় শিশুদেরও এই কর্যক্রমের আওতায় আনা হয়েছে। গত শনিবার ১০ রোহিঙ্গা শিশুর পাশাপাশি স্থানীয় পাঁচ শিশুর অস্ত্রোপচার হয়।

চট্টগ্রাম চক্ষু হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, পঞ্চম দফায় এই কার্যক্রমে স্থানীয় পাঁচ শিশুও তাদের দৃষ্টি ফিরে পেয়েছে। এরা হলো— মোস্তফা (১২), রফিক আলম (১১), রবিউল (১০), মো. তারেক (৭) ও মোবিন (২)।

বিজ্ঞাপন

দৃষ্টি পাওয়া রোহিঙ্গা শিশুরা হলো— মো. এরফান (১২), আতাউল্লাহ (১২), এনায়েত উল্লাহ (১০), তাসমিনা তারা (৬), সাড়ে তিন বছর বয়সী লালু, মো. সাদেক (৩), সালমান (৩), শহীদা বেগম (২), মো. সাহেদ (২) ও পাঁচ মাস বয়সী ইয়াসমিন বিবি।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৫ শিশুর অস্ত্রোপচার করেন চট্টগ্রাম চক্ষু হাসপাতালের শিশু সার্জারি বিভাগের চিকিৎসক মেরাজুল ইসলাম ভূঁইয়া। ইতোমধ্যে এক লাখের বেশি রোহিঙ্গা ও স্থানীয় শিশুর চোখ পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে প্রায় ৮ হাজার শিশুকে চশমা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এটি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন