বিজ্ঞাপন

পিটার হাসের জায়গায় বেইজিং থেকে আসছেন ডেভিড মিল

May 10, 2024 | 8:27 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশে নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ডেভিড স্লেটন মিলের নাম ঘোষণা করেছে হোয়াইট হাউজ। তিনি বর্তমানে চীনের বেইজিংয়ে মার্কিন দূতাবাসের উপপ্রধান হিসেবে কর্মরত। এর আগে ২০১৪ সালের আগস্ট থেকে বাংলাদেশে তিনি মার্কিন দূতাবাসের উপপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সরকারের প্রতিনিধি হিসেবে পূর্ণ ক্ষমতায় বাংলাদেশে দায়িত্ব পালন করবেন ডেভিড মিল। তিনি ঢাকায় নিযুক্ত বর্তমান মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের স্থলাভিষিক্ত হবেন।

বৃহস্পতিবার (৯ মে) হোয়াইট হাউজের এক বার্তায় জানানো হয়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার প্রশাসনিক কয়েকটি গুরুত্বপূর্ণ পদে নতুন জনবলের নাম নির্ধারণ করেছেন। এর মধ্যেই ডেভিড স্লেটনকে ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের জন্য মনোনীত করার কথা বলা হয়েছে। নামগুলো অনুমোদনের জন্য সিনেটে পাঠানো হয়েছে।

বাংলাদেশে সাধারণত বছর তিনেক সময়ের জন্য রাষ্ট্রদূতকে নিয়োগ করে থাকে যুক্তরাষ্ট্র। বর্তমান রাষ্ট্রদূত পিটার হাস ২০২১ সালের ডিসেম্বরে নিয়োগ পেয়েছিলেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে যুক্তরাষ্ট্র সরকারের প্রতিনিধি হিসেবে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনের জন্য বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

হোয়াইট হাউজ বলছে, বর্তমানে চীনের বেইজিং দূতাবাসের উপপ্রধান ডেভিড মিল এর আগে সেখানে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। এর আগে তিনি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থনীতি ও বাণিজ্যবিষিয়ক ব্যুরোর বাণিজ্য নীতিমালাবিষয়ক উপসহকারী মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। একই ব্যুরোতে তিনি নিষেধাজ্ঞা নীতিমালা ও বাস্তবায়ন বিভাগের পরিচালক ছিলেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই কর্মকর্তা চাইনিজ, ইউক্রেনিয়ান ও ফ্রেঞ্চ ভাষায় পড়ালেখা করেছেন। বাংলাদেশ ও চীন ছাড়াও ইউক্রেনের কিয়েভ, হংকং, তাইওয়ান ও গিনিতে কাজ করেছেন। এ ছাড়া ওয়াশিংটনে তিনি বিভিন্ন পদে কর্মরত ছিলেন।

ভার্জিনিয়া রাজ্য থেকে আসা ডেভিড মিল ইউনিভার্সিটি অব ডেলাওয়্যার থেকে বিএ ডিগ্রি অর্জনের পর ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটির এইসেনহাওয়ার স্কুল থেকে এমএস এবং তুলানে ইউনিভার্সিটি থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। চীন দূতাবাসের উপপ্রধান হিসেবে অসামান্য কাজের স্বীকৃতি হিসেবে বেকার-উইলকিনস পুরস্কার পেয়েছেন তিনি।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন