বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের অবস্থান কী— শীর্ষ ৩ দলকে বৈঠকে জানাবেন পিটার হাস

November 13, 2023 | 6:59 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঘনিয়ে আসছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময়। নির্বাচন ঘিরে দেখা যাচ্ছে নানা ধরনের তৎপরতা। মার্কিন যুক্তরাষ্ট্রও বরাবরই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পক্ষে কথা বলছে। নির্বাচন ঘিরে বাংলাদেশের জন্য ভিসানীতিও ঘোষণা করেছে দেশটি। এবার ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস জানিয়েছেন, দেশের প্রধান তিনটি রাজনৈতিক দলের শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে বৈঠক করতে চান তিনি। সেই বৈঠকেই বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান তুলে ধরবেন তিনি।

বিজ্ঞাপন

রোববার (১৩ নভেম্বর) মার্কিন দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি এক বিবৃতিতে এ তথ্য জানান। তবে প্রধান তিনটি রাজনৈতিক দল বলতে কোন কোন দলের সঙ্গে পিটার বৈঠক করতে চেয়েছেন, সেটি বার্তায় বলা হয়নি। বৈঠকের সম্ভাব্য কোনো দিন-তারিখও জানানো হয়নি।

মার্কিন দূতাবাসের বার্তায় বলা হয়, যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ উপায়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। সব পক্ষকে সহিংসতা পরিহার এবং সংযম প্রদর্শনেরও আহ্বান জানায়। মার্কিন যুক্তরাষ্ট্র কোনো রাজনৈতিক দলকে সমর্থন করে না। মার্কিন যুক্তরাষ্ট্র সব পক্ষকে পূর্বশর্ত ছাড়াই সংলাপে যুক্ত হওয়ার আহ্বান জানায়।

আরও পড়ুন- টুপ্লাসটু সংলাপের আগেই বাংলাদেশ নিয়ে অবস্থান স্পষ্ট করল ভারত!

বিজ্ঞাপন

ভিসানীতির প্রসঙ্গ মনে করিয়ে দিয়ে বার্তায় বলা হয়, যারা গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ণ করে তাদের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র ভিসানীতি প্রয়োগ অব্যাহত রাখবে।

এর আগে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন অনুষ্ঠানের জন্য বাংলাদেশের লক্ষ্যকে সমর্থন করতে মার্কিন যুক্তরাষ্ট্র এ বছরের শুরুতে ভিসা নীতি ঘোষণা করে। ওই ভিসা নীতিতে বলা হয়, সুষ্ঠু নির্বাচনে কেউ বাধা দিলে যুক্তরাষ্ট্র তাকে ভিসা দেবে না।

এদিকে ২৮ অক্টোবর বিএনপির সমাবেশের দিন সহিংস পরিস্থিতি দেখা দেয়। এর পর থেকে বিএনপি টানা হরতাল ও অবরোধের মতো কর্মসূচি পালন করছে। এ পরিস্থিতিতে গত ৩১ অক্টোবর নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ করেন পিটার হাস। সে সময় তিনি রাজনৈতিক দলগুলোকে শর্তহীন সংলাপের আহ্বান জানিয়েছিলেন।

বিজ্ঞাপন

এবার দেশের প্রধান তিন রাজনৈতিক দলের সঙ্গেই বৈঠকের আগ্রহ প্রকাশ করলেন মার্কিন রাষ্ট্রদূত। এর মধ্যে অবশ্য আজ সোমবার বিকেলে তিনি জাতীয় পার্টির বনানী কার্যালয়ে গিয়ে দলটির সিনিয়র নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

সারাবাংলা/আইই/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন