বিজ্ঞাপন

২৫ ডিসেম্বর বড়দিন হলেও, সবচেয়ে ছোটদিন আজ!

December 22, 2019 | 5:29 pm

বিচিত্রা ডেস্ক

পৃথিবীর উত্তর গোলার্ধের মানুষের জন্য আজ রোববার (২২ ডিসেম্বর) দিনটি হবে সময়ের হিসেবে বছরের সবচেয়ে ছোটদিন। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন ২১ ডিসেম্বর সূর্য মকরক্রান্তির ওপর অবস্থান করে এবং উত্তর মেরু সূর্য থেকে কিছুটা দূরে হেলে থাকে। যার ফলে এই গোলার্ধের মানুষ প্রত্যক্ষ করেন সবচেয়ে দীর্ঘ রাত আর সবচেয়ে ক্ষুদ্রতম দিন। দক্ষিণ গোলার্ধে আবার দেখা যায় বিপরীত চিত্র।

বিজ্ঞাপন

 

বাংলাদেশে আজ দিনের দৈর্ঘ্য ১০ ঘণ্টা ৪০ মিনিট ২৮ সেকেন্ড। যেখানে গত ২১ জুন সবচেয়ে বড় দিনের দৈর্ঘ্য ছিল ১৩ ঘণ্টা ৩৫ মিনিট ৫৮ সেকেন্ড।

পৃথিবী নিজের অক্ষরেখায় পৃথিবীর ২৩ দশমিক ৫ ডিগ্রি হেলে ঘুরপাক খাওয়ার কারণেই এমনটা হয়। এই জন্যেই সারাবছর পৃথিবীর একটি দিক সবসময় সূর্যের কাছে থাকে। একটি দিক দূরে। ডিসেম্বরের এই সময়ে সেলেস্টাইল বা দক্ষিণায়ন ঘটে। যখন সূর্য কিরণ সোজাসুজি এসে পড়ে নিরক্ষীয় অঞ্চলের দক্ষিণে মেরুবিন্দুর দক্ষিণে। মকরক্রান্তি অঞ্চলের ওপর।

বিজ্ঞাপন

বড় দিন

চলতি সপ্তাহের ২৫ ডিসেম্বর আসছে খ্রিষ্ট ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বড়দিন। যিশু খ্রিস্টের জন্মদিন হিসেবেই এই দিন পালন করা হলেও আসলেই যিশু খ্রিস্টের এই দিনে জন্ম কি না, তা নিয়ে মতবিরোধ রয়েছে।

প্রকৃতিগতভাবে একটি খ্রিষ্টীয় ধর্মানুষ্ঠান হলেও অ-খ্রিষ্টান সম্প্রদায়ও মহাসমারোহে বড়দিন উৎসব পালন করে। এমনকি কোনো কোনো ক্ষেত্রে উৎসবের আয়োজনে ধর্মনিরপেক্ষ বিষয়ভাবনার সমাবেশও দেখা যায়।

বিজ্ঞাপন

উপহার প্রদান, সংগীত, বড়দিনের কার্ড বিনিময়, গির্জায় ধর্মোপাসনা, ভোজ, এবং বড়দিনের বৃক্ষ, আলোকসজ্জা, মালা, মিসলটো, যিশুর জন্মদৃশ্য, এবং হলি সমন্বিত এক বিশেষ ধরনের সাজসজ্জার প্রদর্শনী আধুনিককালে বড়দিন উৎসব উদযাপনের অঙ্গ।

কোনো কোনো দেশে ফাদার (উত্তর আমেরিকা, অস্ট্রেলিয়া ও আয়ারল্যান্ডে সান্টাক্লজ) কর্তৃক ছোটোদের জন্য বড়দিনে উপহার আনার উপকথাটি বেশ জনপ্রিয়। তবে চীন (হংকং ও ম্যাকাও বাদে) জাপান, সৌদি আরব, আলজেরিয়া, থাইল্যান্ড, নেপাল, ইরান, তুরস্ক ও উত্তর কোরিয়ার মতো কয়েকটি উল্লেখযোগ্য দেশে বড়দিন সরকারি ছুটির দিন হিসেবে পালিত হয় না।

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন