বিজ্ঞাপন

সব সরকারি হাসপাতালে চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু কর্নার হেলপ সেন্টার’

January 5, 2020 | 7:41 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী স্মরণীয় করে রাখতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে দেশের গুরুত্বপূর্ণ সব হাসপাতালে মানুষের স্বাস্থ্য ও তথ্য সহায়তা নিশ্চিত করতে আলাদা করে ‘বঙ্গবন্ধু কর্নার’ নামে হেলপ সেন্টার চালু করা হবে। রোববার (৫ জানুয়ারি) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেবা কক্ষে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত কর্মপরিকল্পনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এ কথা জানান।

বিজ্ঞাপন

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশের গুরুত্বপূর্ণ সব হাসপাতালে বঙ্গবন্ধু কর্নার নামে হেলপ সেন্টার চালু করার পাশাপাশি দেশের সব সরকারি ক্লিনিক, হাসপাতালে প্রায় ২০ হাজার গাছও লাগানো হবে।’

সভায় প্রাথমিকভাবে প্রতিটি সরকারি স্বাস্থ্যকেন্দ্রে অন্তত একটি করে দীর্ঘজীবী গাছ রোপণ, পরিচ্ছন্ন হাসপাতাল কর্মসূচি গ্রহণ, প্রত্যেক হাসপাতালে স্বাস্থ্য সহায়তার জন্য হেলপ ডেস্ক স্থাপন, ঢাকায় ৫টি বড় হাসপাতালে সমন্বিত জরুরি বিভাগ চালু করার বিষয়ে সিদ্ধান্ত হয়।

এছাড়াও দেশের বিভাগীয় হাসপাতাল ও বৃহত্তর হাসপাতালগুলোর প্রতিটিতে কিডনি, ডায়ালাইসিস চালু করতে উদ্যোগের ব্যাপারে সভায় একাত্মতা ঘোষণা করা হয়। পাশাপাশি দেশের ৮টি বিভাগে শিশুদের জন্য বিনামূল্যে ইনস্যুলিন দেওয়ার ব্যাপারেও উদ্যোগ নেওয়া হবে বলে সভায় জানানো হয়।

বিজ্ঞাপন

সভায় সভাপতিত্ব করেন- স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম। এতে উপস্থিত ছিলেন- স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, অতিরিক্ত সচিব সুপ্রিয় কুমার কুণ্ডু, মো. হাবিবুর রহমান খান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেনসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের অন্যান্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সারাবাংলা/এসবি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন