বিজ্ঞাপন

দিল্লি বিধানসভায় জিতলে এনআরসি বাতিল হবে: কংগ্রেস

January 6, 2020 | 1:03 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতীয় কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা দিল্লি বিধানসভার নির্বাচনে জয়লাভ করলে, দিল্লিতে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (এনআরসি) কার্যকর হতে দিবে না। শুধু তাই নয়, ন্যাশনাল পপুলেশন রেজিস্টার (এনপিআর), সংশোধিত নাগরিকত্ব আইনও (সিএএ) তারা দিল্লিতে কার্যকর হতে দিবে না। রোববার (৫ জানুয়ারি) ভারতীয় কংগ্রেসের নির্বাচনি ইশতেহার প্রণয়ন কমিটির প্রথম সভায় বিষয়টি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে বলে জানিয়েছেন কংগ্রেসের শীর্ষ নেতা অজয় মাকেন। খবর হিন্দুস্থান টাইমস।

বিজ্ঞাপন

ইশতেহার প্রণয়ন কমিটির সভা থেকে বেরিয়ে কংগ্রেস নেতা অজয় মাকেন আরও বলেন, বর্তমানে যে এনপিআরের উদ্যোগ নেওয়া হয়েছে তা ২০১০ সালে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোটের প্রণীত এনপিআরের মতো নয়। বিজেপির পক্ষ থেকে এনপিআরের নামে এনআরসি চালিয়ে দেওয়ার চেষ্টা চলছে। কংগ্রেস দিল্লিতে সরকার গঠন করতে পারলে তাদের সেই উদ্দেশ্য বাস্তবায়িত হবে না।

এদিকে, দিল্লি বিজেপির প্রধান মনোজ তিওয়ার জানিয়েছেন, কংগ্রেসের পক্ষ থেকে এনপিআর, এনআরসি এবং সিএএ নিয়ে মিথ্যাচার করা হচ্ছে এবং গুজব ছড়ানো হচ্ছে। এনপিআর একটি কেন্দ্রের কর্মসূচি এটি ঠেকানোর সাধ্য রাজ্য সরকারের নেই।

অপরদিকে, অজয় মাকেন বলেছেন, এনপিআরের রাজ্য সরকারের অধীনস্থ কর্মকর্তাদের মাধ্যমে বাড়িবাড়ি গিয়ে চালানো একটি সার্ভে। সাধারণ জনগণের ঘর গৃহস্থালী সংক্রান্ত প্রশ্নের সাথে বিজেপি চালাকি করে এখানে এনআরসি সংক্রান্ত ছয়টি প্রশ্ন অন্তর্ভুক্ত করেছে।

বিজ্ঞাপন

ভারতীয় কংগ্রেসের দিল্লি প্রধান সুভাষ চোপড়া বলেছেন, অর্থনৈতিক অস্থিতিশীলতা, দ্রব্যমূল্য বৃদ্ধি, বেকারত্ব এসব ইস্যুকে চাপা দিতেই বিজেপি এনআরসি, এনপিআর, সিএএ বিষয়ক ধোঁয়া তুলেছে।

এছাড়াও, কংগ্রেসের পক্ষ থেকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের প্রতি আহবান জানানো হয়েছে, বিধানসভার বিশেষ অধিবেশন ডেকে তিনি যেনো সিএএ, এনআরসি ও এনপিআরের বিপক্ষে তার অবস্থান পরিষ্কার করেন এবং জামিয়া মিলিয়া ইসলামিয়াসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে পুলিশি হামলার বিপক্ষে যেনো তার অবস্থান জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন