বিজ্ঞাপন

মার্কিন সেনাবাহিনী ও পেন্টাগন সন্ত্রাসী সংগঠন: ইরান

January 7, 2020 | 1:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের পার্লামেন্টে মার্কিন সেনাবাহিনী ও মার্কিন প্রশাসনিক সদর দফতর পেন্টাগনকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে চিহ্নিত করে একটি বিল পাস করা হয়েছে। ইরানের রেভুলেশনারি গার্ড কোরের শীর্ষনেতা জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার সূত্রধরে মঙ্গলবার (৭ জানুয়ারি) এই বিল ইরানের পার্লামেন্টে পাস হয়েছে। খবর স্পুটনিক নিউজ।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইরানের রেভুলেশনারি গার্ড কোরকে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করার পর মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডকে সন্ত্রাসী সংগঠন এবং মার্কিন সরকারকে সন্ত্রাসের পৃষ্ঠপোষক হিসেবে চিহ্নিত করেছিল ইরান।

প্রসঙ্গত, শুক্রবার (৩ জানুয়ারি) বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে রকেট হামলায় নিহত হন ইরানের রেভুলেশনারি গার্ড কোরের এলিট ফোর্স কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলাইমানি। তার মৃত্যুর পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উল্লেখ করেছিলেন, যুদ্ধের বিস্তার নয় বরং শান্তি প্রতিষ্ঠার অংশ হিসেবেই কাসেম সোলাইমানিকে হত্যা কয়রা হয়েছে। অপরদিকে, ইরানের শীর্ষ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনি উল্লেখ করেছিলেন, এই হত্যাকাণ্ডের জন্য যুক্তরাষ্ট্রকে চরম প্রতিশোধের মুখোমুখি হতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন